গোপীবল্লভপুরে সুবর্ণ রৈখিক ভাষা ও সংস্কৃতি বিষয়ক গ্রুপের উদ্যোগে সেনা শহিদ স্মরণে চারাগাছ রোপণ

আমাদের ভারত, মেদিনীপুর, ২০ জুন: শনিবার বিকেলে সুবর্ণ রৈখিক ভাষা ও সংস্কৃতি চর্চা বিষয়ক ফেসবুক গ্রুপ “আমারকার ভাষা, আমরকার গর্ব” এর উদ্যোগে ঝাড়গ্রাম জেলার গোপীবল্লভপুর-২ নং ব্লকের কুঠিঘাটে সুবর্ণরেখা নদীর তীরে লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চীন সীমান্ত সংঘর্ষে নিহত শহিদ ভারতীয় সেনা জওয়ানদের স্মৃতিতে ৬০টি চারাগাছ রোপণ করা হয়।

কর্মসূচির শুরুতে শহিদ বেদীতে মাল্যদান, পুস্পস্তবক অর্পণ ও নীরবতা পালন করা হয়। এদিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন গ্রুপের এডমিন বিশ্বজিৎ পাল মডারেটর সুদীপ কুমার খাঁড়া, অবসরপ্রাপ্ত দুই সেনা জওয়ান মণিচাঁদ পাণি ও সত্যব্রত রাউৎ, জঙ্গলমহল উদ্যেগের সম্পাদক সুব্রত মহাপাত্র, ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার অরিন্দম দাস, চিত্র শিল্পী নরসিংহ দাস,পরিবেশ কর্মী জয়ন্ত দাস, কবি অণিমেষ সিংহ, সুমিত দাস, শিব পাণিগ্রাহী, আনন্দ বিষুই, স্বর্ণালী কুন্ডু, তপতী রাণা, বিশ্বজিৎ মহাপাত্র, মণিময় সাউ, ভক্তিভূষণ দে, বৈশাখী দে, পায়েল সাউ, অঙ্গনা বাগ সহ অন্যান্য সদস্য-সদস্যারা।

এদিন ঝাউ, কদম, দেবদারু সহ নানা রকম ফুল গাছের চারা রোপণ করা হয়। গ্রুপের অন্যতম মডারেটর শিক্ষক সুদীপ কুমার খাঁড়া জানান, তাঁরা তাঁদের ফেসবুক গ্রুপের উদ্যোগে যেমন সুবর্ণ রৈখিক ভাষা ও সংস্কৃতি চর্চা করছেন, তেমনি সমাজসেবা ও পরিবেশ সচেতনতা বিষয়ক কিছু কর্মসূচি সংগঠিত করছেন। শনিবার শহিদ স্মরণে চারাগাছ রোপণ সেই কর্মসূচির অঙ্গ। এর আগে তাঁরা ঝাড়গ্রাম জেলার ঝাড়গ্রাম ব্লকের পাটাশিমূলের ভেলাইজুড়ি ও সাঁকারাইল ব্লকের মানগোবিন্দপুর এলাকায় ত্রাণ বিলি করেছেন এবং পরিবেশ দিবসে গ্রুপের সদস্যরা বিভিন্ন এলাকায় চারাগাছ রোপণ করেছেন। এছাড়া আগামী শনিবার গোপীববল্লভপুর ১ নং ব্লকের ৭ নং অঞ্চলের ঝাউরি গ্রামে শতাধিক পরিবারকে ত্রাণ সামগ্রী দেওয়ার পরিকল্পনা হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here