দাবি সনদ নিয়ে মেদিনীপুরে পথে নামলেন নাট্যকর্মীরা

জে মাহাতো, আমাদের ভারত, মেদিনীপুর, ৩১ জুলাই: করোনা পরিস্থিতি ও দীর্ঘ লকডাউনের প্রভাবে রুটি রুজি নিয়ে সমস্যায় রয়েছেন সারা রাজ্যের একটা অংশের নাট্যকর্মীরা। গোটা রাজ্যের নাট্যকর্মীরা ইতিমধ্যেই তাদের দাবি সনদ নিয়ে সোচ্চার হয়েছেন। গোটা রাজ্যের সাথে তাল মিলিয়ে মেদিনীপুরেও পথে নামলেন নাট্যকর্মীরা। নাট্যকর্মীদের ন্যূনতম মাসিক পাঁচ হাজার টাকা ভাতা, স্বাস্থ্যবিমা সহ অন্যান্য ছয় দফা দাবিতে মেদিনীপুর শহরের নাট্যকর্মীরা মেদিনীপুর শহরের রাজাবাজারের কলেজ মোড়ে একটি বিক্ষোভ সভা করেন। সভায় নাট্যকর্মী পার্থ মুখোপাধ্যায়, অমরকৃষ্ণ দাস বক্তব্য রাখেন এবং নাট্যকর্মী পিনাকী মজুমদার রাজ্যব্যাপী নাট্যকর্মীদের ৬ দফা দাবির বিষয়বস্তু নিয়ে ব্যাখ্যা করেন। সভায় পিনাকী মজুমদারের লেখা ও পরিচালনায়
“আগুন জ্বালো ” পথনাটক পরিবেশন করেন সমবেত নাট্যশিল্পীরা।

উল্লেখ্য, এই পথসভায় কেবল নাট্যকর্মীরাই নয় সাথে রূপসজ্জা শিল্পী, সাউন্ড সিস্টেমের ও অন্যান্য নেপথ্য কর্মীরাও পথে নেমেছিল। পথচলতি মানুষ অনেকেই নাট্যকর্মীদের বক্তব্য শুনেছেন, সহমত হয়ে কেউ কেউ নাট্যকর্মীদের সাথে পথ মিছিলে পা মিলিয়েছেন।সভায় নাটক শেষে পথমিছিলের সামিল হন নাট্যকর্মীরা। তাঁরা মিছিল করে জেলা পরিষদের সামনে যান এবং জেলা পরিষদ ক্যাম্পাসে পশ্চিম মেদিনীপুর জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরে প্রতিনিধিত্ব মূলক ডেপুটেশন দেন। নাট্যকর্মীরা তাঁদের দাবি সনদ জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক অনন্যা মজুমদারের হাতে তুলে দেন। শ্রীমতি মজুমদার নাট্যকর্মীদের বক্তব্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনবেন বলে নাট্যকর্মীদের আশ্বস্ত করেন।

অন্যদিকে নাট্যকর্মী সহ অন্যান্য সব মাধ্যমের শিল্পীদের নিয়ে, তাঁদের জীবন জীবিকা ও শিল্পমাধ্যম রক্ষার দাবিতে বৃহত্তর আন্দোলনের প্রস্তুতি চলছে বলে নাট্যকর্মীদের সূত্রে জানা গেছে। এদিন ডেপুটেশনে উপস্থিত ছিলেন শহরের প্রবীন নাট্য ব্যাক্তিত্ব প্রণব চক্রবর্তী এবং পরিচালক-অভিনেতা রঘুনাথ ভট্টাচার্য ও রবীন ধর।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here