লক ডাউন বাড়বে না উঠবে, ১৭ মের পরের কর্মপদ্ধতি ঠিক করতে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর

আমাদের ভারত, ১০ মে :আবারও রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নিয়ে পঞ্চমবার রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন তিনি। সোমবার বিকেল তিনটের সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক হবে বলে জানা গেছে।

তৃতীয় দফার লক ডাউন শেষের ঠিক এক সপ্তাহ আগে এই বৈঠক হবে। এই বৈঠক থেকেই ঠিক হবে পরবর্তী পর্যায়ের কর্মপদ্ধতি। লকডাউন আরোও বাড়বে? নাকি কোনো কোনো অঞ্চলে লক ডাউন তুলে দেওয়া যেতে পারে যা নিয়ে আলোচনা হতে পারে। কোন রাজ্যে কি অবস্থায় রয়েছে করোনা পরিস্থিতি। এই বিষয়গুলি নিয়েই বৈঠকে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে।

এই মুহূর্তে ভারতে করোনা আক্ঊ তাতে সংখ্যা ৬২ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে কমপক্ষে ২০১৯ জনের। তবে এই পরিসংখ্যান দেশের সার্বিক চিত্র তুলে ধরে না। কারণ মহারাষ্ট্র, দিল্লি, আমেদাবাদের অবস্থা সবচেয়ে বেশি উদ্বেগজনক। তবে বেশ কিছু রাজ্য সংক্রমণ মোকাবিলায় অনেকটাই ভালো কাজ করেছে। তার মধ্যে অন্যতম কেরল।

তবে দেশে করোনা সংক্রামণের এই অবস্থায় বিদেশে আটকে থাকা ভারতীয়রাও ফিরছেন। সেটাও যথেষ্ট চিন্তার কারণ। অন্যদিকে অর্থনীতিকে যদি কিছুটা সচল না করা যায় তাহলে দেশের বেশ কিছু পরিষেবারই অবস্থা খারাপ হবে।

এর আগে ২৮ এপ্রিল মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকে ঠিক হয়েছিল তৃতীয় দফার লকডাউন ১৭ মে পর্যন্ত করা হবে। দেশকে তিন ভাগে ভাগ করে রেড, গ্রীন, অরেঞ্জ জোন করা হয়েছিল। গ্রিন ও অরেঞ্জ অনেক কিছু শর্তসাপেক্ষে ছাড়ো দেওয়া হয়েছিল। তবে বন্ধ রাখা হয়েছে রেল পরিষেবা, গণপরিবহন, স্কুল-কলেজ এবং আন্তঃরাজ্য যোগাযোগ। ধর্মস্থান গুলো বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে। তাই এই পরিষেবা গুলো কোন শর্তসাপেক্ষে চালু করা যায় কিনা তা নিয়েও আলোচনা হতে পারে সোমবারের বৈঠকে বলে অনুমান করা হচ্ছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here