এবার টানেল দিয়ে সংসদ কক্ষে আসবেন প্রধানমন্ত্রী

9

আমাদের ভারত,৬ ফেব্রুয়ারি:নতুন করে সংসদ ভবন ও নর্থ ব্লক সাউথ ব্লক তৈরি হবার পর সেখানে প্রধানমন্ত্রীর বাসভবন থেকে পার্লামেন্ট পর্যন্ত একটি টানেল গঠন করা হবে। এই টানেলটি ব্যবহৃত হবে শুধুমাত্র প্রধান মন্ত্রীর আসা-যাওয়ার জন্য।

প্রধানমন্ত্রীর নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজাতে এই পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানা গেছে। প্রধানমন্ত্রীর মধ্যে হাইপ্রোফাইল রাজনীতিবিদকে রাস্তা দিয়ে সফর করানোর যথেষ্ট ঝুঁকির বলেই মনে করেন বিশেষজ্ঞরা। একই সঙ্গে প্রধানমন্ত্রীর কনভয় পার করার জন্য দীর্ঘক্ষণ ট্রাফিক জ্যামে আটকে থাকতে হয় সাধারণ মানুষকে। ফলে হয়রানি বাড়ে তাদের।

সেন্ট্রাল ভিস্তার মাস্টার প্লানার বিমল প্যাটেল এই সংক্রান্ত একটি প্রেজেন্টেশন দিতে গিয়ে এই বিষয়ে জানিয়েছেন। পরিকল্পনা রয়েছে প্রধানমন্ত্রীর বাসভবনকে সাউথ ব্লকের খুব কাছে নিয়ে আসার।

জানানো হয়েছে নর্থ ও সাউথ সাউথ ব্লকে দুটি জাতীয় সংগ্রহশালা তৈরি করা হবে। রাজপথে সরকারি কর্মচারীদের বসবাসের জন্য দশটি নতুন বিল্ডিং তৈরি হবে বলে জানান বিমল প্যাটেল।

কিন্তু অনেকেই প্রশ্ন তুলেছেন দূষণে মারাত্মক অবস্থা দিল্লির। ফলে সেখানে রাজপথের খোলা জায়গাটুকুতেও যদি বিল্ডিং তৈরি হয় তাহলে আরো অবস্থা খারাপ হতে পারে। প্রসঙ্গত ২০২৪-এর মধ্যে নতুন সংসদ ভবন তৈরির কাজ সম্পন্ন হওয়ার কথা। অত্যাধুনিক ব্যবস্থা সম্পন্ন এই সংসদ ভবনে সাধারণ মানুষের সঙ্গে সাংসদরা সরাসরি যোগাযোগ করতে পারবেন বলে জানা গেছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here