নদিয়ার শান্তিপুরে গৃহস্থের বাড়ি থেকে উদ্ধার বিষাক্ত চন্দ্রবোড়া

স্নেহাশীষ মুখার্জি, আমাদের ভারত, নদিয়া, ২২ জুলাই:
আবারও এক গৃহস্থের বাড়িতে বিষাক্ত চন্দ্রবোড়া, আতঙ্কে গোটা পরিবার। স্থানীয় বন্যপ্রাণী উদ্ধারকারীর প্রচেষ্টায় উদ্ধার হয় সাপটি। অবশেষে স্বস্তি পেল পরিবারের লোকজন। ঘটনাটি শান্তিপুর ব্লকের বেলঘড়িয়া দু’নম্বর পঞ্চায়েতের অন্তর্গত মঠপাড়া এলাকায়।

জানা যায়, ওই এলাকার বাসিন্দা বিমল পালের বাড়ির ঘরের লাগোয়া টিনের নীচে বিষাক্ত চন্দ্রবোড়া সাপটিকে লক্ষ্য করে পরিবারের লোকজন। এরপর ফোন করে বনদপ্তরের পক্ষ থেকে কোনওরকম সদুত্তর না মেলায় অবশেষে তারা ফোন করে শান্তিপুরে বন্যপ্রাণী উদ্ধারকারী অনুপম সাহাকে। বেশ খানিকটা সময় বাদে ঘটনাস্থলে পৌঁছায় শান্তিপুরের বন্যপ্রাণী উদ্ধারকারী অনুপম সাহা বিষাক্ত চন্দ্রবোড়া সাপটিকে বস্তাবন্দি করে উদ্ধার করে।

এ বিষয়ে অনুপম সাহা জানান, স্বভাবতই বিষাক্ত সাপ দেখলে পরিবারের লোকজনের আতঙ্ক হওয়াটাই স্বাভাবিক। প্রতিদিনই যেভাবে শান্তিপুরে সাপের উপদ্রব বেড়েছে তাতে করে সাধারণ মানুষকে উচিত একটু সাবধানতা অবলম্বন করে চলা। অন্ধকার জায়গা এড়িয়ে চলা, এবং প্রত্যেকটি গৃহস্থ বাড়ির সদস্যদের উচিত রাতে অন্তত শোবার সময় অবশ্যই মশারি টাঙ্গানো। এছাড়াও বাড়ির লাগোয়া পরিত্যক্ত জায়গাগুলি পরিষ্কার পরিচ্ছন্ন রাখা তাহলেই এই ধরনের বিষাক্ত সাপের উপদ্রব থেকে রক্ষা পাওয়া সম্ভব। এখন বিষাক্ত চন্দ্রবোড়া সাপটিকে উদ্ধার করা হল। বনদপ্তরের অধীনস্থ শান্তিপুর বাহাদুরপুর পলাশ গাছ বিট অফিস থেকে আগত প্রতিনিধির হাতে তুলে দেওয়া হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here