কৃষি বিল বাতিলের দাবিতে অনশনে বসল দমদম জেলের রাজনৈতিক কয়েদিরা

রাজেন রায়, কলকাতা, ২৭ ডিসেম্বর: কৃষি বিল নিয়ে প্রতিবাদ জানাতে রবিবার অনশনে বসল দমদম সংশোধনাগারের রাজনৈতিক কয়েদিরা। দিল্লির কৃষক আন্দোলনকে সমর্থন করে রবিবার সকাল থেকেই অনশনে বসেছেন দমদম সেন্ট্রাল জেলের ১০জন রাজনৈতিক বন্দি। সোমবার বহরমপুর জেলের বন্দিরাও এই আইনের বিরোধিতায় অনশন করবেন বলে জানা গিয়েছে।

রাজনৈতিক কয়েদিদের অভিযোগ, লকডাউন ও করোনা অতিমারীর সুযোগ নিয়ে সরকার এই আইন পাশ করিয়ে নিয়েছে। এটা সরকারের প্রতারণা ছাড়া আর কিছু নয়। তাঁদের আরও অভিযোগ, কৃষি আইনের প্রতিবাদে দিল্লির হাড় কাঁপানো ঠান্ডার মধ্যে বসে নিজেদের দাবি আদায়ের জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন কৃষকরা। অথচ সরকার নিজেদের অবস্থান থেকে না সরে এসে, কৃষকদের প্রতি নরম মনোভাব না দেখিয়ে বিষয়টি আরও জটিল করে তুলতে চাইছে।সরকার যে কৃষকদের স্বার্থে এই আইন তৈরি করেনি রবিবার সেই অভিযোগও তুলেছেন কয়েদিরা। তাঁদের মতে, কর্পোরেটদের সঙ্গে হাত মিলিয়ে কৃষকদের স্বার্থ ক্ষুণ্ণ করার একটা অপচেষ্টা চালানো হচ্ছে। যা কোনও ভাবেই মেনে নেওয়া যায় না।

এ প্রসঙ্গে মানবাধিকার সংগঠন এপিডিআর-এর তরফে রঞ্জিত শূর বলেন, “কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতা করছি। এই আইন প্রত্যাহার করতে হবে। আমরা কৃষকদের পাশে দাঁড়িয়ে এই আন্দোলনকে সমর্থন করছি।“

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here