কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি পদে শপথ নিলেন প্রকাশ শ্রীবাস্তব

রাজেন রায়, কলকাতা, ১১ অক্টোবর: দীর্ঘদিন ধরে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব সামলেছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল। সোমবার মহাষষ্ঠীর সকালে কলকাতা হাইকোর্টের ১ নম্বর রুমে প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন প্রকাশ শ্রীবাস্তব। তাকে শপথবাক্য পাঠ করালেন রাজ্যপাল জাগদীপ ধনকর। শপথ নেওয়ার পর তিনি বলেন, “সবচেয়ে পুরোনো হাইকোর্টের দায়িত্ব পেয়ে ভালো লাগছে। এই কোর্ট পরিচিত তার বিখ্যাত বারের জন্য। যেখানে বিখ্যাত আইনজীবীরা রয়েছেন। মামলাকারীদের দ্রুত বিচার দেওয়া কর্তব্য। এই লক্ষ্যে অবিচল থাকব। একজন এমন প্রধান বিচারপতি হব কোনও বাধা ছাড়াই কাজ করতে পারব।”

উল্লেখ্য, দেশের একাধিক হাইকোর্টে প্রধান বিচারপতির নিয়োগ ও বদলি প্রক্রিয়া দীর্ঘদিন ধরে থমকে ছিল। এবার সেই হাইকোর্টগুলিতে প্রধান বিচারপতি নিয়োগ ও প্রয়োজনীয় বদলির অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার। গতকালই এই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করা হয়েছিল। কেন্দ্রের তরফে দেশের ১৩ টি হাইকোর্টের প্রধান বিচারপতির নিয়োগ ও বদলিতে অনুমোদন দেওয়া হয়েছে। কলকাতা হাইকোর্ট সহ বেশ কিছু হাইকোর্টে এতদিন ধরে প্রধান বিচারপতির নিয়োগ না হওয়ায় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি দায়িত্ব সামলাচ্ছিলেন। ওই সব হাইকোর্টগুলিতে এবার প্রধান বিচারপতির নিয়োগ দেওয়া হয়েছে।

কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি হচ্ছেন প্রকাশ শ্রীবাস্তব। তিনি এতদিন মধ্যপ্রদেশ হাইকোর্টের বিচারপতি ছিলেন। কলকাতা হাইকোর্টের দায়িত্ব সামলে আসছিলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল। তাঁকেও এলাহাবাদ হাইকোর্টে বদলি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর পাশাপাশি রঞ্জিত ভি মোরেকে মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি করা হয়েছে। সতীশ চন্দ্র শর্মা এতদিন কর্নাটক হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব সামলে এসেছেন। তাঁকে এবার তেলাঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ করা হচ্ছে।

একইরকমভাবে আর ভি মালিমাথ হিমাচল প্রদেশ হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে কাজ করছিলেন। তাঁকে এবার মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত করা হয়েছে। পাশাপাশি রিতু রাজ অগাস্তিকে কর্নাটক হাইকোর্ট, অরবিন্দ কুমারকে গুজরাট হাইকোর্ট এবং প্রশান্ত কুমার মিশ্রকে অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত করা হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here