বৃষ্টির মধ্যেই প্রস্তুতি চলছে গঙ্গাসাগর মেলার

আমাদের ভারত, গঙ্গাসাগর, ৩ জানুয়ারি: হাতে মাত্র আর কয়েকটি দিন, তারপরেই ২০২০ সালের গঙ্গাসাগর মেলা শুরু হয়ে যাবে। আগামী ৮ই জানুয়ারি সাগরদ্বীপে কপিলমুনির মন্দিরের পাদদেশে প্রতিবছরের মত এবছরও গঙ্গাসাগর মেলার দ্বার উদ্ঘাটন হবে সরকারি ভাবে। আর সেই কারণে এই মুহূর্তে মেলার প্রস্তুতিতে চলছে চরম ব্যস্ততা। শুক্রবার বৃষ্টির মধ্যেই মেলার কাজের অগ্রগতি ক্ষতিয়ে দেখতে এলেন দক্ষিণ ২৪ পরগণার জেলাশাসক ডঃ পি উলগানাথন, সুন্দরবন পুলিশ জেলার এসপি বৈভব তিওয়ারি সহ জেলা প্রশাসনের অন্যান্য আধিকারিকরা।

এবারের মেলায় অন্তত ৩০ লক্ষ পূন্যারর্থী আসবেন বলে অনুমান দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের। এবারে কোথাও পূর্ণ কুম্ভমেলা না থাকার কারণে এই গঙ্গাসাগর মেলায় পূন্যার্থীদের ভিড় বাড়বে বলেই অনুমান প্রশাসনের। সেই কারণে ইতিমধ্যেই বিভিন্ন ধরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সবথেকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থার উপর। মেলায় এসে যাতে পূন্যার্থীদের কোনও রকম অসুবিধার মধ্যে না পড়তে হয় সেই কারণে বিভিন্ন ধরনের নিরাপত্তা বলয়ের ব্যবস্থা করা হয়েছে জেলা প্রশাসনের তরফ থেকে। এবারের মেলাকে অনেকটা ডিজিটাল ও অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে নিয়ন্ত্রণ করা হবে বলে জানিয়েছেন জেলাশাসক।

পাশাপাশি মুড়ি গঙ্গার নাব্যতা বাড়ানোর জন্য ইতিমধ্যেই ড্রেজিংয়ের কাজ ৯৫ শতাংশ করা হয়েছে বলে জেলা প্রশাশন সূত্রে জানানো হয়েছে। এছাড়াও গঙ্গাসাগর মেলায় আসা যাওয়ার জন্য এবার সাড়ে তিন হাজারের বেশি বাসের ব্যবস্থা করেছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। নতুন রূপে এবারের মেলা প্রাঙ্গনকে সাজিয়ে তোলা হচ্ছে। আর এবারের মেলাকে প্লাস্টিক মুক্ত ইকো ফ্রেন্ডলি মেলা হিসেবেও গড়ে তোলা হয়েছে বলে জানিয়েছেন জেলাশাসক। তবে ইতিমধ্যেই মেলার সময়ের ভিড় এড়াতে বহু পূন্যার্থী গঙ্গাসাগর মেলা প্রাঙ্গনে এসেছেন ও সাগরে ডুব দিয়ে কপিল মুনির মন্দিরে পুজো দিয়ে বাড়ি ফিরেছেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here