হাওড়া সংশোধনাগারে কাটমানির প্রতিবাদে ৪ ঘণ্টা ধরে কয়েদির বিক্ষোভ

আমাদের ভারত, হাওড়া, ২৯ ফেব্রুয়ারি: দিদিকে ডাক’ এহেন দাবি নিয়ে হাওড়া সংশোধনাগারের আবাসিকদের ছাদে উঠল সংশোধনাগারেরই এক আবাসিক মহম্মদ সোহেল। মুখ্যমন্ত্রী না এলে সেখান থেকে সে নামবে না বলে জানায়।

আজ সকালে হঠাৎই সংশোধনাগারের ছাদে উঠে পড়ে মহঃ সোহেল নামে এক কয়েদি। মুখ্যমন্ত্রীর সঙ্গে তার দেখা করাতে হবে এই দাবিও করে সে ছাদের উপরে উঠে। তাঁর বুকে রয়েছে পোস্টার। তাতে লেখা জেলে কাটমানি, তোলাবাজি চলছে। চিৎকার করে বলে দিদিকে ডাক। না হলে ছাদ থেকে ঝাঁপ দেবে। পাশাপাশি তার অভিযোগ, জেলে অত্যাচারিত হয় সে। সেইসঙ্গে অবাধে সংশশোধনাগারে ঢোকে মাদকদ্রব্য। পয়সা দিলে মেলে মোবাইল থেকে শুরু করে সমস্ত সুবিধা। শুধু তাই নয়, উপযুক্ত পয়সা দিলে পাওয়া যায় খাবার, না দিলে করা হয় অত্যাচার। তবে একই প্রতিবাদ নিয়ে এর আগেও হাওড়া জ্বেলে বিক্ষোভ দেখিয়েছিলেন কয়েদিরা। সেইবার জেলের ভেতরে জ্বালিয়ে দেয়া হয়েছিল আগুন। পুড়ে ছারখার হয়ে গিয়েছিল সংশোধনাগারের বহু নথিপত্র। এবার ফের প্রশ্নচিহ্ন জেলখানার ভেতরে প্রহরা এড়িয়ে কি করে ওই আবাসিক ছাদে উঠল। তাহলে কি সংশোধনাগারে সুরক্ষা ব্যবস্থা আঁটোসাঁটো নেই, রয়েছে গাফিলতি? উল্লেখ্য, ওই আবাসিক মহম্মদ সোহেল সংশোধনাগারে খুনের মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত। কিন্তু জেলে অন্যায়ের প্রতিবাদে সরব হয় সে।

প্রায় সাড়ে ঘন্টা চারেক ধরে চলে এই ঘটনা। ঘটনাস্থলে হাওড়া থানার পুলিশ ও একটি দমকলের গাড়ি পৌঁছায়। ওই কয়দিকে ছাদ থেকে নামানোর চেষ্টা করে। কিন্তু,তাদের সমস্ত চেষ্টা ব্যর্থ করে দেয় ওই কয়েদি। মই লাগিয়ে ছাদে ওঠা চেষ্ঠা করলেও সে বার বার মই ফেলে দেয়। শেষ পর্যন্ত বিকেলে তাঁকে নামানো হয়।


ছবি: ছাদ থেকে নামানো হচ্ছে মহ: সোহেলকে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here