“পৃথিবীর মন ভালো নেই” শুভদীপ-চিরন্তনের গানে সুরের তুফান লোপামুদ্রা , রূপঙ্কর, জয়তী চক্রবর্তী সহ একঝাঁক শিল্পীর

শ্রীরূপা চক্রবর্তী, আমাদের ভারত, ১৫ মে:
ভাইরাস আতঙ্কে গোটা বিশ্ব এখন ত্রস্ত। সারাদেশের মানুষের মতোই বাঙালিও ভাইরাস থেকে বাঁচতে লকডাউনে ঘরবন্দি। তবু ঘরবন্দি বাঙালির মননকে কিন্তু বন্দি করা যায়নি। সোশ্যাল মিডিয়ার জানলা দিয়ে মুক্তি পেয়েছে তাদের একাধিক সৃষ্টি। বাচিক শিল্পী শুভদীপ চক্রবর্তী ও সঙ্গীত পরিচালক চিরন্তন ব্যানার্জির এমনি আর একটি সৃষ্টি আজ মুক্তির স্বাদ পেল। হতাশার কালো অন্ধকার থেকে ঘুরে দাঁড়ানোর বার্তা দিয়ে তাদের গান “পৃথিবীর মন ভালো নেই”।

দুই তরুণ শিল্পীর যৌথ প্রচেষ্টায় তৈরী হয়েছে এই গান- পৃথিবীর মন ভালো নেই।এই গানে উঠে এসেছে বর্তমানের বাস্তব পরিস্থিতির করুণ চিত্র। একই সঙ্গে এই গান বলেছে জীবনে প্রতি গভীর বিশ্বাসের কথা।

বাচিকশিল্পী শুভদীপ চক্রবর্তী-র ভাবনা ও কথার সাথে সুরের মেলবন্ধন ঘটিয়েছেন কুয়াশা যখন সিনেমার সংগীত পরিচালক তথা শিল্পী চিরন্তন ব্যানার্জী।

বাচিক শিল্পী হিসেবেই শুভদীপ বেশি পরিচিত।দীর্ঘদিন আবৃত্তি নিয়ে দেশে বিদেশে নতুন ভাবনার কাজ করে চলেছে‌ সে। গীতিকার হিসেবে বেশ কিছু কাজ রয়েছে তার। দুর্গাপুজোর থিম মিউজিক করার কাজ করেছে শুভদীপ।

অন্যদিকে বেশ কয়েকটি বাংলা সিনেমাতে সংগীত পরিচালনার কাজ করেছে চিরন্তন। গান ও গেয়েছে সে একাধিক।

এই দুই নবীন বাঙালি শিল্পী জুটির প্রথম কাজে গান গেয়েছেন রূপঙ্কর বাগচী, লোপামুদ্রা মিত্র,জয়তী চক্রবর্তী, শোভন,অরিত্র, মধুরা, তথাগত, সিসপিয়া সাথে চিরন্তন নিজেও। গানটির সঙ্গীত আয়োজন করেছেন দেবর্ষি মুখার্জী। শব্দগ্রহন করেছেন দেবজিৎ সেনগুপ্ত ।

শুভদীপ বলেন -এই প্রতিকূল পরিস্থিতিতে তাদের এই কাজ অভিনব কারণ এই গান সমাজের সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে ঘুরে দাঁড়ানোর আত্মবিশ্বাস যোগাবে। একই সঙ্গে বাংলার দুই প্রজন্মের শিল্পীরা একসাথে এই গান গেয়েছেন। ফলে এই দুই প্রজন্মের মধ্যে অপূর্ব এক ভালোবাসার সাংস্কৃতিক মেলবন্ধন তৈরি হয়েছে।

শুভদীপের কথায় সাংস্কৃতিক কর্মী হিসেবে দায়বদ্ধতা থেকে যায়। তাইতো এই কঠিন সময়ে মানুষের মনে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় তৈরি করতে তাদের এই উদ্যোগ বলে জানিয়েছে শুভদীপ।

লকডাউনের মধ্যে তৈরি হওয়া বাংলার দুই নবীন শিল্পীর সৃষ্ট এই গান নতুন পৃথিবী গড়তে মানুষের মনে আত্মবিশ্বাস জোয়ার আনুক সেই শুভেচ্ছাই রইল আমাদের ভারত টিমের তরফে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here