সংগঠনকে শক্তিশালী করে বাম আমলের পদের তকমা ঘুচাতে চাইছে প্রোগ্রেসিভ ইউনাইটেড ইঞ্জিনিয়ারস অ্যাসোসিয়েশন

সাথী দাস, পুরুলিয়া, ২১ সেপ্টেম্বর: বাম আমলের তকমা বড় অস্বস্তি দেয় নির্মাণ সহায়কদের। টেকনিক্যাল ব্যক্তি হয়েও সারা বছর নন টেকনিক্যাল ব্যক্তির অধীনে কাজ করতে হয়। সরকারিভাবে ইঞ্জিনিয়ারের পদ অধরাই রয়ে গিয়েছে তাঁদের। আর এর ফলে চাকুরি ক্ষেত্রে প্রমোশনের রাস্তা প্রায় বন্ধ। একই যোগ্যতা নিয়ে পদের নাম ‘জুনিয়ার ইঞ্জিনিয়ার’ হলে সময় মতো অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার এবং পরবর্তীতে এক্সিকিউটিভ হওয়ার সুযোগ থাকতো। কিন্তু তা আর হচ্ছে না। আক্ষেপ আর চাপা ক্ষোভকে সম্বল করে সাংগঠনিক শক্তি বাড়ানোর উদ্যোগ নিয়েছেন নির্মাণ সহায়করা। সেই সাংগঠনিক শক্তি দিয়েই নিজেদের দাবি পূরণে এগিয়ে যেতে চাইছেন তাঁরা। আজ পুরুলিয়া শহরে একটি সাংগঠনিক সভায় মূলত সেই লক্ষ্যেই অভিযান শুরু করলেন তাঁরা।

জেলায় কর্মরত এই জুনিয়ার ইঞ্জিনিয়ারদের অনেকেই দীর্ঘদিন ধরে কোনও পদোন্নতি হয়নি বলে অভিযোগ। বাম আমলের পদ্ধতিগত কারণে এই সমস্যা বলে দাবি সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য তথা জেলা কমিটির সভাপতি বাবলু বাউরির।

সংগঠনের জেলা সম্পাদক স্বপন মাহাতো জানান, আমাদের ইঞ্জিনিয়ার হিসেবে মানতেই চায় না দফতর। বেতন কাঠামো অনুযায়ী তকমা নেই। নির্মাণ সহায়ক পদটির কী এটা বোঝাতেই আমরা হিমসিম খেয়ে যাই। পদের এই নামের জন্য কোনও পদোন্নতি হবে না। এই ভাবেই অবসর নিতে হবে। তাই এই তকমা সরিয়ে সম্মিলিত ভাবে ইঞ্জিনিয়ারের পদ দেওয়ার দাবি জানাচ্ছি রাজ্য সরকারের কাছে।”

এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন অতিথি, সংগঠক ও জেলার বিভিন্ন ব্লকের প্রতিনিধিরা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here