ভারতে নিষিদ্ধ ‘টিকটক’-এর পরিবর্তে ‘টুকটাক’ অ্যাপ বানালেন পুরুলিয়ার প্রত্যন্ত গ্রামের প্রসেনজিৎ কুইরি

সাথী দাস, পুরুলিয়া, ৩১ জুলাই: পুরুলিয়ার প্রত্যন্ত এলাকার যুবক টিকটকের পরিবর্ত অ্যাপ বানিয়ে আত্মনির্ভর ভারতের জোয়ারে গা ভাসালেন। মেড ইন চাইনা ওই অ্যাপটির জন্য মনখারাপ আর নয়। এসে গেল ভারতীয় প্রযুক্তির ‘টুকটাক’ অ্যাপ।

৫৯টি  চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত সরকার। যার মধ্যে এক জনপ্রিয় ‘টিকটক’ অ্যাপটি বন্ধ হওয়াতে অনেকের মন খারাপ। এবার আর মন খারাপ করার প্রয়োজন নেই। পুরুলিয়া জেলার প্রত্যন্ত পুস্তি গ্রামের ২২ বৎসরের প্রসেনজিৎ কুইরি বানিয়ে দিলেন নতুন অ্যাপ। যার নাম দেওয়া হয়েছে টুকটাক।

প্রসেনজিৎ ঝালদার সত্যভামা বিদ্যাপীঠ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর রাঁচি থেকে গ্রেজুয়েট করে। তারপর কম্পিউটার নিয়ে নাড়াচাড়া বন্ধুবান্ধবদের সাথে। ২০১৮ সালে হোস্টেই টেকনোলজি (Hostaye Technologies) নামে এক কোম্পানি খোলে, যার রেজিস্ট্রেশন হয় মিনিস্ট্রি অফ কর্পোরেট অ্যাফেয়ার্স থেকে। যখন ভারত সরকার চীনা ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করে, যার মধ্যে জনপ্রিয় অ্যাপ টিকটকও বন্ধ। তখনই এই অ্যাপের পরিবর্ত ব্যবস্থার জন্য উদ্যোগী হয় পুরুলিয়ার এই যুবক।

প্রসেনজিৎ দাবি করে জানান, অনেকে বন্ধুবান্ধব বলেন, বন্ধুবান্ধবের কথামতো কাজে লেগে পড়ি। কোম্পানির কয়েকজন ডেভলপারের সাহায্যে একটি অ্যাপ বানাই, যার নাম দেওয়া হয় ‘টুকটাক। গত ৫ জুলাই অ্যাপটি ইন্সটল করা হয়। এই মহুর্তে প্রায় ৫০০’র উপর ডাউনলোড হয়েছে। এটা প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে। এটি সম্পূর্ণ ভারতীয় বলে দাবি করেন ওই যুবক। আগামী দিনে অ্যাপটি আরও উন্নত করা হবে জানান তিনি। একই সঙ্গে তিনি জোর গলায় দাবি করে বলেন, ব্যবহারকারীর সব তথ্য  সুরক্ষিত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here