প্রোটেম স্পিকার হচ্ছেন ডঃ বীরেন্দ্র‌ কুমার

প্রোটেম স্পিকার হচ্ছেন ডঃ বীরেন্দ্র‌ কুমার

আমাদের ভারত ডেস্ক,১১ জুন: লোকসভার প্রোটেম স্পিকার বা অন্তর্বর্তীকালীন অধ্যক্ষ হচ্ছেন বিজেপির ডঃ বীরেন্দ্র কুমার। এই প্রোটেম স্পিকারের উপর দায়িত্ব থাকে সমস্ত সাংসদদের শপথ বাক্য পাঠ করানোর। লোকসভা নির্বাচন শেষ হওয়ার পর নতুন লোকসভা গঠিত হলে সাংসদের শপথ নিতে হয়। এই অনুষ্ঠানটি পরিচালনার ভার নেন প্রোটেম স্পিকার। এবার এই কাজটি করবেন মধ্যপ্রদেশের তিকমগড়ের এই সাংসদ।

দেশের সংসদীয় রাজনীতিতে প্রায় প্রতিবারই দেখা গেছে কোন প্রবীণ সাংসদকে এই দায়িত্ব দেওয়া হয়েছে। সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন শুরু হচ্ছে চলতি মাসের ১৭ তারিখ থেকে। প্রথম দুদিন সাংসদদের শপথ গ্রহণ করানো হবে। তারপর ১৯ তারিখ বেছে নেওয়া হবে স্পিকার বা অধ্যক্ষ। এই সামগ্রিক পর্ব মিটলে ২০ তারিখ সংসদের যৌথ অধিবেশনে বক্তব্য রাখবেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

সপ্তদশ লোকসভায় কে হবেন স্পিকার তা নিয়ে কিছুটা হলেও টানাপোড়েন চলছে। এক সময় পর্যন্ত শোনা গেছে মোদীর প্রথম মন্ত্রিসভার নারী ও শিশু কল্যাণ দফতরের মন্ত্রী মানেকা গান্ধীকে এই দায়িত্ব দেওয়া হতে পারে। সেই কারণেই তাকে এবারের মন্ত্রিসভায় স্থান দেওয়া হয়নি। তার দায়িত্ব পেয়েছেন স্মৃতি ইরানি। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে পরাজিত করেছেন স্মৃতি। তবে মানেকা গান্ধী স্পিকার হচ্ছেন তার চূড়ান্ত সিদ্ধান্ত এখনো পর্যন্ত জানা যায়নি।

শেষ দুটি লোকসভায় অবশ্য মহিলারা স্পিকারের দায়িত্ব সামলেছেন। দেশের প্রথম মহিলা স্পিকার হিসেবে কাজ করেছেন মীরা কুমার। ইউ পি এ সরকারের আমলে তিনি স্পিকারের দায়িত্ব পান। অন্যদিকে ২০১৪ সালে এনডিএ আমলে স্পিকার হন সুমিত্রা মহজন। যদিও সুমিত্রা মহজন এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন নি। তাই সপ্তদশ লোকসভার পরিচালনার ভার আবার কোন মহিলার উপরেই ন্যস্ত করা হবে কিনা তা জানা যাবে আগামী কয়েকদিনের মধ্যে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + 6 =