বাড়ি থেকেই প্রতিবাদ! রেশন দুর্নীতির অভিযোগে একযোগে প্রতিবাদে শামিল হল বিদ্যার্থী পরিষদ

প্রদীপ কুমার দাস, আমাদের ভারত, ২২ এপ্রিল: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পথে দেখানো পথে অভিনব প্রতিবাদ জানাল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের সদস্যরা। বাড়ি থেকে তারা রেশন ব্যবস্থার দুর্নীতির প্রতিবাদ এবং করোনা পরীক্ষার দাবি দাবি জানালো। আজ হাতে প্ল্যাকার্ড হাতে নিয়ে বাড়ি থেকেই এই প্রতিবাদে সামিল হলেন পরিষদের সদস্যরা।

লকডাউনে জমায়েত করা যাবে না, সেটা নিজেদের নিরাপত্তার জন্যই। তাই প্রতিবাদ আন্দোলনের জন্য এক অভিনব পদ্ধতি বের করল উত্তর ২৪ পরগনার এবিভিপির জেলা কমিটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনুরোধ মেনে এর আগে দেশের মানুষ বাড়ি থেকে একযোগে কাঁসর, ঘণ্টা বাজিয়েছেন, প্রদীপ জ্বালিয়েছেন। এবার সেই পথেই প্রতিবাদ জানালেন এবিভিপির সদস্যরা। ছাত্রছাত্রীরা তাঁদের দাবি প্লাকার্ডে লিখে সেইটা নিয়ে বাড়ির ছাদে, দরজায় বা বাড়ির সামনে দাঁড়িয়ে প্রতিবাদ জানালেন। জেলাজুড়ে একযোগে এই প্রতিবাদ হয়। দুজন একজন মানুষ যারা দরকারে বেড়িয়েছিলেন, তাদের দৃষ্টি আকর্ষণ করলেন। তাদের মূল প্রতিবাদ রেশন নিয়ে। অভিযোগ, মানুষ ঠিক মতন পাচ্ছে না, অতএব “ভাষণ নয়, রেশন চাই।” এছাড়া তাদের অন্যতম দাবি ছিল অবিরাম করোনা পরীক্ষা করতে হবে। এই দাবি নিয়ে আজ সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় বাড়িতে বসেই তারা প্রতিবাদ জানালেন। আর এই প্রতিবাদের তারা নাম দিয়েছেন “বাড়ি থেকে প্রতিবাদ”।

বিদ্যার্থী পরিষদের উত্তর ২৪ পরগনা জেলা সহ-সম্পাদক অনিক চক্রবর্তী জানান, এই মুহূর্তে বাড়ির বাইরে বেরিয়ে প্রতিবাদ করা সম্ভব নয়, কিন্তু তাই বলে তো বসে থাকা যায় না। তাই আমরা এই পদ্ধতিতে আজকে প্রতিবাদ জানালাম।প্রতিবাদের এই ছবি তুলে পরে ফেসবুক, হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে আমরা প্রতিবাদ জানাচ্ছি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here