সিবিএসসি’র রেজাল্ট নিয়ে বালুরঘাটের একটি বেসরকারি স্কুলের বিরুদ্ধে অভিযোগ তুলে অধ্যক্ষকে ঘেরাও করে বিক্ষোভ অভিভাবকদের

পিন্টু কুন্ডু, বালুরঘাট, ৩১ জুলাই: সিবিএসসি’র দ্বাদশ শ্রেণির রেজাল্ট প্রকাশিত হতেই বালুরঘাটের একটি বেসরকারি স্কুলে বিক্ষোভ অভিভাবকদের। শহরের হোসেনপুর এলাকার ওই স্কুলে চলে ছাত্রদেরও বিক্ষোভ। নম্বর বৃদ্ধির দাবি জানিয়ে ঘেরাও করে রাখা হয় অধ্যক্ষকেও। শনিবার সকাল থেকে এমন বিক্ষোভ আন্দোলনকে ঘিরে তুমুল উত্তেজনা ছড়ায় এলাকায়।

অভিভাবক ও ছাত্র-ছাত্রীদের দাবি, সিবিএসসির নিয়ম অনুযায়ী শেষ তিনটি পরীক্ষার মাধ্যমিকের ৩০%, উচ্চ মাধ্যমিকের ৩০% এবং দ্বাদশ শ্রেণির ৪০% এর ভিত্তিতে গড় করে নম্বর দেওয়ার কথা। কিন্তু এই বিদ্যালয়ে কোনও নিয়ম মানা হয়নি। অন্য দিকে স্কুলের শিক্ষকদের কাছে যারা টিউশন পড়েছে তাদেরই বেশি নম্বর দেওয়া হয়েছে। এমনকি প্রিন্সিপালের সঙ্গে যারা যোগাযোগ করেছে তাদেরও নম্বর বাড়িয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ। এদিন এমন সব ঘটনার প্রতিবাদ জানিয়ে তুমুল বিক্ষোভ দেখায় অভিভাবকরা। বিদ্যালয় সুত্রের খবর, এবারে শহরের ওই বেসরকারি স্কুল থেকে মোট ৬২ জন ছাত্র ছাত্রী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসে। যার মধ্যে ১৭ জন কলা বিভাগের ছাত্রছাত্রী বকিরা সকলেই বিজ্ঞান বিভাগের। আর যাদের প্রায় প্রত্যেককেই নম্বর কম দেওয়া হয়েছে বলে অভিযোগ। ছাত্র-ছাত্রীদের জীবন নিয়ে ছিনিমিনি খেলার অভিযোগ তুলে স্কুলের অনুমোদন সরকারকে বাতিলের আবেদন জানাবেন বলেও জানিয়েছেন অভিভাবকরা।

সমর কুমার কুন্ডু, শ্রীজ্যোতি বসু লাহা নামে দুই অভিভাবক বলেন, সিবিএসসির কোনও নিয়ম মানা হয়নি। যার প্রতিবাদেই এই বিক্ষোভ।

নিশিরাজ দেব, মৃন্ময় কুন্ডু নামে দুই ছাত্র বলেন, বিদ্যালয়ের শিক্ষকদের কাছে টিউশন পড়লেই একমাত্র বেশি নম্বর দেওয়া হয়েছে। বাকিদের জীবন নিয়ে ছিনিমিনি খেলা হয়েছে।

যদিও প্রিন্সিপাল শৈলেশ্বর প্রসাদ সিনহা জানিয়েছেন, নিয়ম মেনেই রেজাল্ট প্রকাশিত করা হয়েছে। সমস্ত অভিযোগ ভিত্তিহীন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here