লোধা শবরদের উচ্ছেদের প্রতিবাদ

15

আমাদের ভারত, মেদিনীপুর, ১৫ ফেব্রুয়ারি: একটি লোধা পরিবারকে মারধর করে উচ্ছেদ করার অভিযোগ উঠেছে দুষ্কৃতীদের বিরুদ্ধে। নারায়ণগড়ের  পারুলিয়া হাট এলাকার এই ঘটনার প্রতিবাদে বৃহত্তর আন্দোলনের হুমকি দিয়েছে লোধা শবরদের সংগঠন।

জানাগেছে, নারায়ণগড়ের পারুলিয়া হাট পরিচালনার দায়িত্বে থাকা ঠিকাদারের আশ্রিত দুষ্কৃতিরাই ওই লোধা পরিবারটিকে মারধর করে উচ্ছেদ করেছে বলে অভিযোগ করেন লোধা শবর কল্যাণ সমিতির পশ্চিম মেদিনীপুর জেলা সম্পাদক বলাই নায়েক। তাঁর অভিযোগ, লোধাদের একটি পরিবারের ওপর আক্রমণ চালানোর পর আতঙ্কে অন্যান্য পরিবারগুলিও  ঘর ছাড়া হয়েছে। ঘটনার পর শুক্রবার নারায়ণগড়ে লোধা শবরদের সংগঠনগুলির সঙ্গে আলোচনায় বসেন জেলা পরিষদের কর্মাধ্যক্ষ তথা জেলা লোধাসেলের সরকারি প্রতিনিধি অমূল্য মাইতি। তিনি বলেন, লোধা পরিবারগুলির ওপর যে আক্রমণ হয়েছে সেজন্য ব্যবস্থা নিতে পুলিশকে বলা হয়েছে। লোধা শবর জনজাতির মানুষদের উপর এরকম হামলা প্রশাসন বরদাস্ত করবে না। প্রশাসন সব সময় লোধা শবরদের মতো জনজাতির পাশে রয়েছে।

লোধা শবর কল্যাণ সমিতির রাজ্য সভাপতি মৃণাল কোটাল জানিয়েছেন, শুধু নারায়ণগড় নয়, রাজ্যের বিভিন্ন জায়গায় লোধাদের ভয় দেখিয়ে জমি কেড়ে নেওয়ার চেষ্টা করা হচ্ছে। এই চক্রান্তের বিরুদ্ধে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। পিছিয়ে পড়া এইসব জনজাতির উপর এভাবে আক্রমণ কিছুতেই মেনে নেওয়া যাবে না। আমরা এ বিষয়ে মুখ্যমন্ত্রীকে পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here