স্বনির্ভর দলের টাকা আত্মসাতের অভিযোগ, সম্পাদিকা ও সহ-সম্পাদিকার পদত্যাগের দাবিতে পথ অবরোধ করে বিক্ষোভ তপনে

পিন্টু কুন্ডু, বালুরঘাট, ১৪ অক্টোবর: স্বনির্ভর দলের প্রশিক্ষণ সহ বিভিন্ন কাজে টাকা নয়-ছয়ের অভিযোগে পথ অবরোধ করে বিক্ষোভ দেখালেন মহিলারা। বুধবার দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের বালাপুর এলাকার এমন ঘটনায় তুমুল চাঞ্চল্য ছড়িয়েছে। এদিন সকাল থেকেই বালাপুরে স্থানীয় পঞ্চায়েত অফিসে মাতঙ্গিনী হাজরা মহিলা স্বনির্ভর দলের কার্যালয়ে সম্পাদিকা এবং সহ-সম্পাদিকাকে তালা বন্দি করে রাখেন উত্তেজিত মহিলারা। ঘটনার খবর পেয়ে পুলিশ ও জয়েন্ট বিডিও এলাকায় পৌঁছলেও কোনও সমাধানসূত্র বের করতে পারেননি তারা। অবিলম্বে ওই মহিলা স্বনির্ভর দল থেকে অভিযুক্তদের পদত্যাগের দাবিতে সোচ্চার হয়েছেন অন্যান্য সদস্যরা।

জানা গেছে, মাতঙ্গিনী হাজরা মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সম্পাদিকার পদে রয়েছেন সারদা বর্মন এবং সহ-সম্পাদিকার পদে রয়েছেন সুমিত্রা বর্মন। সংগঠনের অন্যান্য সদস্যদের অভিযোগ, প্রশিক্ষণ সহ বিভিন্ন বিষয়ে দলের টাকা নয়ছয় করেছেন অভিযুক্তরা। যার ফলে অবিলম্বে তাদের পদত্যাগ করতে হবে। এদিন উত্তেজিত হয়ে তাদের তালাবন্দি করে রাখেন বেশকিছু সদস্য। জয়েন্ট বিডিও এবং পুলিশ পৌঁছে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করলেও কোনও লাভ হয়নি। উল্টে বালাপুরে তপন-বালুরঘাট রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা। খবর পেয়ে এলাকায় পৌঁছান তপন থানার ওসি সৎকার সাংবো। তবে বিডিও না আসা পর্যন্ত অবরোধ তুলবেন না বলে সাফ জানিয়ে দেন মহিলারা। রাস্তায় বসে প্ল্যাকার্ড হাতে নিজেদের দাবিতে স্লোগান দিতে থাকেন প্রত্যেকেই। আর যার জেরে দীর্ঘ কয়েকঘন্টার পথ অবরোধে নাভিশ্বাস ওঠে পথচলতি মানুষদের।

বিক্ষোভকারীদের তরফে রত্না শীল ও মায়া বর্মনরা জানিয়েছেন, সম্পাদিকা এবং সহ সম্পাদিকা তাদের সাথে সঠিক কাজ করেননি। প্রশিক্ষণ এবং বিভিন্ন কাজে আর্থিক নয়-ছয় করেছেন তারা। যার প্রতিবাদে তাদের পদত্যাগ দাবি করে এদিন রাস্তা আটকে আন্দোলনে নেমেছেন। যদিও তাদের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন স্বনির্ভর দলের সম্পাদিকা ও সহ সম্পাদিকা।

তপন থানার ওসি সৎকার সাংবো জানিয়েছেন, পথ অবরোধ করেছেন স্বনির্ভর দলের কিছু মহিলারা। বিষয়টি বিডিওকে জানানো হয়েছে, তিনি এসেই পরিস্থিতি স্বাভাবিক করবেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here