‘রেশন দুর্নীতি’র তদন্ত চেয়ে জনস্বার্থ মামলা হাইকোর্টে

রাজেন রায়, কলকাতা, ১৬ মে: কিছুদিন আগেই রাজ্যে ‘রেশন দুর্নীতি’ নিয়ে সরব হয়েছিলেন রাজ্যপাল। এবার রেশন দুর্নীতি নিয়ে তদন্ত চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হল হাইকোর্টে। শুক্রবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলা দায়ের হয়। আগামী ২২ মে এই মামলার পরবর্তী শুনানি।

প্রসঙ্গত, মহামারীর সময়ে রাজ্যে অতিরিক্ত রেশন চালু করার পর থেকেই তা নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। বিভিন্ন জায়গায় রেশনের চাল পাচার করে দেওয়া হচ্ছে, আবার কোথাও তৃণমূল নেতাদের মাধ্যমে বিলি করা হচ্ছে। বহু জায়গাতেই মানুষ পর্যাপ্ত রেশন পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে। তা নিয়ে বিভিন্ন জায়গায় মানুষ বিক্ষোভ দেখাচ্ছেন। অথচ রাজ্য দাবি করছে, এই রাজ্যের ৮৩% মানুষ খাদ্যসাথী প্রকল্পের আওতায় উপকৃত হচ্ছেন। এই বিষয়গুলি তুলে ধরেই হাইকোর্টে জনস্বার্থ মামলাটি দায়ের করা হয়েছে। মামলাটি করেছেন, সাংবাদিক চার্লস নন্দী এবং বাঁকুড়ার স্নেহাশিস মণ্ডল নামে এক শিক্ষক।

এই মামলার দায়ের করার সময়ে পিটিশনে মূলত তিনটি দাবি করা হয়েছে। এক, বিষয়টি নিয়ে যথাযথ তদন্তের নির্দেশ দিক হাইকোর্ট। দুই, একটি বিশেষ তদন্তকারী দল বা সিট গঠন করে এই ঘটনার সম্পূর্ণ জেলা জুড়ে তদন্ত হোক। তিন, সেই বিশেষ তদন্তকারী দল নির্দিষ্ট সময় অন্তর হাইকোর্টকে তাদের তদন্তের অগ্রগতি সম্বন্ধে অবহিত করুক।

প্রথম দিনের শুনানিতে রাজ্যের কাছ থেকে একটি রিপোর্ট তলব করেছে হাইকোর্ট। এই নিয়ে সিংহবাহিনীর সভাপতি দেবদত্ত মাজি বলেন, ‘রাজ্যের রেশন ব্যবস্থার সঙ্গে যুক্ত আধিকারিকরা যে ঠিকঠাক ভাবে রেশন বিতরণ করতে পারলেন না, এটাও একটা অপরাধ। সরকারি কর্মচারী হয়েও কোন পরিস্থিতিতে তারা এই কাজ করল, তারও তদন্ত হওয়া প্রয়োজন। তারা অপারগ না কি ইচ্ছাকৃত ভাবে করল, না কি কেউ করতে দিল না, সেটা জানা প্রয়োজন।’

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here