পুজো ভারতের মৌলিক অধিকার: হাইকোর্টের মামলার প্রেক্ষিতে তোপ ফিরহাদের

রাজেন রায়, কলকাতা, ১৪ অক্টোবর: ‘ধর্মাচরণ ও পুজো করার অধিকার ভারতবর্ষের মানুষের মৌলিক অধিকার, এই অধিকার কিভাবে আটকানো যায়? ‘করোনা অতিমারীর আবহে এ বছর রাজ্যে দুর্গাপুজো বন্ধ করার দাবিতে কলকাতা হাইকোর্টে দায়ের হওয়া মামলার প্রেক্ষিতে এদিন এমনই প্রতিক্রিয়া দিলেন ফিরহাদ হাকিম। বুধবার কলকাতা পুরসভায় গাইডবুক দুর্গাপূজা ২০২০ প্রকাশ অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।
পুজোতেও সমস্ত ধরণের পুর পরিষেবা জনিয়ে দিলেন পুরসভার মুখ্য প্রশাসক।

হাই কোর্টে মামলা প্রসঙ্গে ফিরহাদ আরও বলেন, ‘দুর্গাপুজো বাঙালির কৃষ্টি, সংস্কৃতির অঙ্গ। পুজোয় করোনা সংক্রমণ যাতে কোনোভাবে না ছড়ায়, পুজোয় দর্শনার্থীরা যাতে মাস্ক পরে থাকেন, সামাজিক দূরত্ব যাতে বজায় থাকে প্রশাসন সেই বিষয়টি সুনিশ্চিত করবে। কিন্তু পুজো ভারতের মৌলিক অধিকার, তা বন্ধ করা কি ভাবে সম্ভব?’

এদিকে প্রকাশিত হয়ে গেল দুর্গা পুজো ২০২০ কে এম সি গাইড বুক। কলকাতা পুরসভায় আজ এর আনুষ্ঠানিক প্রকাশ করেন পুর প্রশাসক মণ্ডলীর মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। প্রতি বছরই কলকাতা পুরসভা সাধারণ দর্শনার্থী দের সুবিধার্থে এই বই প্রকাশ করে। এই গাইড বুকে রাস্তার রুট ম্যাপ থেকে আকর্ষণীয় পুজো সব তথ্য থাকবে। পাশাপাশি থাকবে সমস্ত জরুরি পরিষেবার নম্বর, যা আপৎকালীন সময়ে মানুষকে সাহায্য করবে। পুরসভার পক্ষ থেকে মাস্ক ব্যবহার করা ও সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য লাগাতার প্রচার করা হচ্ছে বলেও জানান তিনি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here