মাটির সৃষ্টি প্রকল্পে বনসৃজন সপ্তাহ পালনের উদ্যোগ পুরুলিয়া জেলা প্রশাসনের

সাথী দাস, পুরুলিয়া, ১০ জুলাই: মাটির সৃষ্টি প্রকল্পে বনসৃজন সপ্তাহ পালনের উদ্যোগ নিল পুরুলিয়া জেলা প্রশাসন। ফল দায়ী সহ অন্যান্য চারা গাছ রোপণ করার সূচনাও হল আজ। এই প্রকল্পের সূচনা করেন রাজ্যের উদ্যান পালন ও খাদ্য প্রক্রিয়াকরণ বিভাগের প্রধান সচিব সুব্রত গুপ্ত। উপস্থিত ছিলেন জেলাশাসক রাহুল মজুমদার ও জেলা উদ্যান পালন দফতরের আধিকারিকরা।

এদিন বান্দোয়ান, মানবাজার ১, মানবাজার ২ ব্লক পরিদর্শন করেন সচিব সুব্রত গুপ্ত। সঙ্গে ছিলেন দপ্তরের অধিকর্তা ও  জেলা শাসকের নেতৃত্বে বিশেষ দল। তাঁরা আঙ্গুর, স্ট্রবেরি, টিস্যু কালচার ব্যানানা সহ চলমান নানা প্রকারের চাষ পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

রাজ্যের যে জেলাগুলিতে রুক্ষ মাটি রয়েছে যেখানে কষিকাজ ভালো হয় না মূলত সেই এলাকাগুলিকে বেছে নিয়েই মাটির সৃষ্টি প্রকল্প গড়ে তুলতে চায় রাজ্য সরকার। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান এই জেলাগুলির জমি রুক্ষ। চাষের উপযোগী নয়, তাই এরকম ৫০ হাজার একর জমিকে কাজে লাগানো হচ্ছে এই প্রকল্পে। শুধু তাই নয় ওই জেলাগুলোর স্থানীয় কৃষকদের থেকে ১০-২০ একর পতিত জমির সঙ্গে সরকারি খাস জমি যোগ করে তৈরি করা হচ্ছে মাইক্রো সাইট। সমবায়ের মাধ্যমে উৎপাদন করা হচ্ছে পণ্য। প্রকল্পে মাছচাষ, পশুপালন ও জল সম্পদ দফতরের তত্ত্বাবধানে কাজ করা হবে। কৃষকদের নিয়ে তৈরি হবে ছোট ছোট সমবায়। স্থানীয় বাসিন্দা ও স্বনির্ভর মহিলা গোষ্ঠীকে কাজে লাগানো হবে। ১০০ দিনের কাজের মাধ্যমে নিয়োগ করা হচ্ছে শ্রমিক ও কৃষকদের।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here