মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং এন্ট্রান্স পরীক্ষার প্রস্তুতির জন্য “বিদ্যাসাগর” পোর্টাল খুলল পুরুলিয়া জেলা প্রশাসন

সাথী দাস, পুরুলিয়া, ২৬ সেপ্টেম্বর: বিদ্যাসাগরের জন্মদিনে জেলার উচ্চ শিক্ষার্থীদের জন্য বিশেষ পড়াশোনার পোর্টাল নিয়ে এল পুরুলিয়া জেলা প্রশাসন। মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং এন্ট্রান্স পরীক্ষার প্রস্তুতির জন্য এই পোর্টাল দারুনভাবে কাজে আসবে ছাত্রছাত্রীদের, বলে দাবি জেলা প্রশাসনের। পোর্টালের মাধ্যমে শিক্ষার্থীরা জেলার বিশিষ্ট শিক্ষক শিক্ষিকাদের কাছ থেকে যাবতীয় প্রশিক্ষণ পাওয়া যাবে ঘরে বসেই।  

মহান শিক্ষাব্রতী ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের জন্মদিনে পুরুলিয়া জেলার ছাত্রছাত্রীদের জন্য সূচনা হল এই নতুন পোর্টালের। মেডিক্যাল এবং ইঞ্জিনিয়ারিং এন্ট্রান্স পরীক্ষার প্রস্তুতির জন্য বিশেষ ভাবে নির্মিত এই পোর্টালটি। নাম রাখা হয়েছে “বিদ্যাসাগর”।  জেলা শাসকের দফতরে মাউসে ক্লিক করে এর  উদ্বোধন করেন বিজ্ঞান বিভাগের দুই মেধাবী আদিবাসী ছাত্রী মিলি মান্ডী এবং শতরূপা সোরেন। ইতিমধ্যেই পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং জীববিদ্যার বিভিন্ন অধ্যায়ের মোট ৬৩টি ভিডিও আপলোড করা হয়েছে পোর্টালটিতে। বাকি অধ্যায়গুলিও খুব শীঘ্রই পাওয়া যাবে এই পোর্টালে।

নতুন এই পোর্টালের মাধ্যমে উন্নততর প্রশিক্ষণ পাবে ছাত্রছাত্রীরা। আপাতত পুরুলিয়া জেলার যে কোনও ছাত্রছাত্রী জয়েন্ট এন্ট্রান্সের কোচিং নিতে পারবে এর মাধ্যমে। জেলা প্রশাসনের এমন প্রচেষ্টায় উৎসাহিত জয়েন্ট এন্ট্রান্স  পরীক্ষার্থীরা।

এই উদ্যোগে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ। নতুন পোর্টাল ছাত্রছাত্রীদের উপকার করবে বলে জানান মিশনের সেক্রেটারী স্বামী শিবপ্রদানন্দ মহারাজ।

জেলা শাসক রাহুল মজুমদার জানান, “মোট ১৮০ টি ক্লাস হবে, তার মধ্যে ৬৩ টি ক্লাস আপলোড ইতি মধ্যেই করা হয়েছে। পূজোর মধ্যেই বাকি ক্লাস গুলো আপ লোড করে দেব। এছাড়া কন্যাশ্রী ভবনে ওয়াই ফাই সুবিধা করে দেওয়া হয়েছে। প্রজেকটারের ব্যবস্থা করা হচ্ছে সেখানে যাতে কন্যাশ্রী উৎসাহিত হয়ে এর সুবিধা নিতে পারে।”

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here