জন্মদিনে বিপ্লবী অরবিন্দ ঘোষকে স্মরণ করল পুরুলিয়ার স্কুল

সাথী দাস, আমাদের ভারত, পুরুলিয়া, ১৫ আগস্ট:
৭৪ তম স্বাধীনতা দিবসে বিপ্লবী শ্রী অরবিন্দের জন্মবার্ষিকী ও বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উদযাপন অনুষ্ঠিত হল পুরুলিয়ার ডুঁড়কু শ্রী অরবিন্দ বিদ্যাপীঠে। জাতীয় পতাকা ও পঞ্চাশ বছরের সূচনা স্মারক-পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়।

স্বাধীনতা সংগ্রামী বিপ্লবী অরবিন্দ ঘোষ, সমাজ সংস্কারক ও বাংলা নবজাগরণের অগ্রদূত ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর ও বিশ্বমানবতার প্রতীক বিবেকানন্দের মূর্তিতে পুস্পার্ঘ নিবেদনের মধ্য দিয়ে স্মরণ করা হয় মনীষীদের অবদানের কথা। সেই সঙ্গে করোনার এই অতিমারীর সময় পঞ্চাশ বছরের স্মারক হিসাবে এলাকার দশটি গ্রাম থেকে নির্বাচিত পঞ্চাশ জন অসহায় ও পরিস্থিতির স্বীকার হওয়া বৃদ্ধ বৃদ্ধার হাতে খাদ্যসামগ্রী ও মাস্ক বিতরণ করা হয়। খাদ্য সামগ্রী দিয়ে সহায়তা করে পাড়া থানার নানৃতমের পক্ষে লোকেশ্বরানন্দ আই ফাউন্ডেশন। বিতরণের কাজে এগিয়ে আসেন অভিভাবক ও প্রাক্তন ছাত্র ছাত্রীরা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শুভাশিস গুহ নিয়োগী জানান, “এই অনুষ্ঠান যাদের জন্য অর্থাৎ ছাত্র ছাত্রীরা, তারাই আজ ব্রাত্য। মনে হচ্ছে মন্দির আছে পূজার উপাচারও আছে, কিন্তু মন্দিরে দেবতা নেই।”

সমবেত ভাবে জাতীয় সঙ্গীত গেয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়। উপস্থিত ছিলেন পরিচালন সমিতির সভাপতি মন্টু লাল মাহাতো, স্কুলের শিক্ষক সহ বিশিষ্ট জন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here