খুলছে পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্র

সাথী দাস, পুরুলিয়া, ৯ নভেম্বর: সরকারি বিধি ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ মত সর্বসাধারণের জন্য ফের খুলছে পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্রের প্রবেশ দ্বার।  মঙ্গলবার, ১০ নভেম্বর বিজ্ঞান দিবসের দিন পুনরায় খুলছে এই কেন্দ্র। কোভিড-১৯ এর প্রকোপের জেরে টানা প্রায় ৮ মাস বন্ধ ছিল এশিয়ার প্রথম এই ঐতিহ্যবাহী জেলা বিজ্ঞান কেন্দ্র।  

কেন্দ্রের আধিকারিক ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় জানান, “চলতি বছরের ২০ মার্চ থেকে সাধারণের জন্য কেন্দ্রের প্রবেশ বন্ধ হয়। সংস্কৃতি মন্ত্রকের নির্দেশে জেলা বিজ্ঞান দিবস থেকেই খুলছে এই কেন্দ্র। যথারীতি বিধি মেনেই প্রতিটি গ্যালারি, থ্রিডি থিয়েটার, ডাইনোসর পার্ক, চিলড্রেন পার্ক জীবাণু মুক্তকরণ করা হয়েছে। এছাড়া ইনোভেশন হাব যথারীতি খোলা হচ্ছে। তবে, দর্শক ও প্রবেশকারী দের মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। মূল প্রবেশ দ্বারে বসানো হয়েছে সয়ংক্রিয় হ্যান্ড স্যানিটাইজার ডিসপেনসার। সামাজিক দূরত্ব বজায় রাখা হবে। এছাড়া টিকিট কাটার ক্ষেত্রেও একই পন্থা অবলম্বন করা হচ্ছে। প্রবেশকারী উপর নজরদারি রাখা হবে এবং মাইকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হবে সময় মতো।”

প্রসঙ্গত, বিজ্ঞান কেন্দ্রের গত ৮ মাস ধরে ভার্চুয়্যাল ভাবে প্রতিযোগিতামূলক অনুষ্ঠান হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই ভাবেই অনুষ্ঠান চলবে। ধীরে ধীরে তা শিথিল করা হবে বলে বিজ্ঞান কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here