কম্পোজ করা মানুষ মুখী জন্তুর আতঙ্ক ছড়ানো ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিচ্ছে পুরুলিয়া বনবিভাগ ও পুলিশ

সাথী দাস, পুরুলিয়া, ২২ সেপ্টেম্বর: পুরুলিয়ার ঝালদা ১ ব্লকের জারগো গ্রামে  হায়নার আতঙ্কের মধ্যে মানুষ রুপি অদ্ভুত হিংস্র প্রাণীর  ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। স্থানীয় বাসিন্দারা এই অদ্ভুত জন্তুটি কুইয়া বাঘ বললেও এই নিয়ে নানান প্রশ্ন উঠছে। ছড়াচ্ছে আতঙ্কও। দেখা দিয়েছে রহস্য। আতঙ্কিত করে তোলা ব্যক্তিদের বিরুদ্ধে তথ্য আইন অনুযায়ী পুলিশের সাহায্য নিয়ে ব্যবস্থা নিচ্ছে বনদফতর।

কয়েক দিন আগে জঙ্গল থেকে গরু নিয়ে বাড়ি ফেরার পথে হায়নার মুখোমুখি হন  জারগো গ্রামের নন্দলাল মাহাতো ও তাঁর স্ত্রী। কোনও কিছু বুঝে ওঠার আগেই হামলার মুখোমুখি হন ওই দম্পতি। কোনও রকমে প্রাণ বাঁচে। ওই জংলি জন্তুর হামলায় জখম হন তাঁরা। পরে বনদফতরের পক্ষ থেকে তাঁদের চিকিৎসার ব্যবস্থা হয়।এখন তাঁরা সুস্থ, তবে রয়েছে আতঙ্ক। যদিও এলাকায় এখনও মাঝে মধ্যে দেখা যাচ্ছে হায়নার দল। এলাকার কৃষক নন্দলাল মাহাতো ও রাজকুমার মাহাতো আতঙ্কে রয়েছেন বলে জানান তাঁরা।

জারগো গ্রামের অরূপ কুমার মোদক জানান, কয়েকদিন আগে হায়নার আক্রমণে আহত হন গ্রামের দুইজন। কিন্তু বিষয়টিকে আড়াল করে সোশ্যাল মিডিয়ায় একটি মানুষ রুপী যে জন্তুটি ঘুরছে মোবাইলে সেটা একেবারে মিথ্যে বলে তিনি মনে করেন।  যাঁরা সোশ্যাল মিডিয়ায় এই ধরণের পোস্ট করে স্থানীয় বাসিন্দাদের ব্যতিব্যস্ত করে তুলছে তাঁদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া উচিত বলে দাবি করেন তিনি।

বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে পুরুলিয়া বন বিভাগ। বিভাগীয় বনাধিকারিক রামপ্রসাদ বাদানা জানান, “এই ধরণের কোনও জন্তু নেই। এটা এডিটিং করা ছবি। এই নিয়ে আতঙ্কের কিছু নেই। যাঁরা এই ধরণের সোশ্যাল মিডিয়ায় আতঙ্ক ছড়াচ্ছেন তাঁদের নজর রাখা হচ্ছে। বিষয়টি পুলিশ ও সাইবার ক্রাইম বিভাগ দেখছে। “

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here