‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা’ থেকে বঞ্চিত পুরুলিয়া, প্রধানমন্ত্রীকে ট্যুইটে ক্ষোভ প্রকাশ বিধায়ক নেপাল মাহাতোর

সাথী দাস, আমাদের ভারত, পুরুলিয়া, ২৩ জুন: কেন্দ্র সরকারের উল্লেখ করা মানদন্ড থাকা সত্ত্বেও ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা’ থেকে বঞ্চিত পুরুলিয়া। দেশের ৬টি রাজ্যের মধ্যে ১১৬টি জেলার নাম এই প্রকল্পের জন্য নথিভুক্ত হয়েছে। বাদ রয়েছে পশ্চিমবঙ্গ। মূলত এই  প্রকল্প পরিযায়ী শ্রমিকদের জন্যই করা হয়েছে। কেন্দ্র সরকার এই প্রকল্পের জন্য ৫০ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। কেন্দ্রের দেওয়া মানদণ্ড অনুযায়ী জেলায় কমপক্ষে ২৫ হাজার পরিযায়ী শ্রমিক থাকতে হবে।

পুরুলিয়া জেলা প্রশাসনের হিসেবে প্রায় ৫০ হাজার পরিযায়ী শ্রমিক রয়েছেন।  তবু কেন্দ্রের ওই তালিকায় পুরুলিয়া জেলা কেন জায়গা পেল না সেই নিয়ে সরব হয়েছেন স্থানীয় বাসিন্দা তথা বিধায়ক নেপাল মাহাতো। কেন্দ্রের এই ভূমিকায় ক্ষিপ্ত তিনি। অভিজ্ঞ বিধায়ক তথা কংগ্রেস জেলা সভাপতি নেপাল মাহাতো বলেন, ‘সোমবার এই তালিকা প্রকাশ করে কেন্দ্র যেখানে পুরুলিয়ার জেলার নাম কি অবস্থায় থাকা উচিত ছিল বলে আমি মনে করি। পুরুলিয়ার শ্রমজীবী ও পরিযায়ী শ্রমিকরা কি দেশের বাইরের?’

এদিন প্রধানমন্ত্রীকে সরাসরি টুইট করে এর প্রতিবাদ জানান নেপালবাবু। একইসঙ্গে অবিলম্বে জেলার নাম নতিভুক্ত করে কার্যকরের দাবি জানান তিনি। অন্যথা হলে বুধবার মহকুমা শাসক কার্যালয়ে ও ব্লকে ব্লকে প্রতিনিধিমূলক প্রতিবাদ কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নিয়েছে জেলা কংগ্রেস। নিজের এলাকার পরিযায়ী শ্রমিকদের সরকারি প্রকল্পের সুবিধা পাওয়ার ব্যাপারে বিজেপির জনপ্রতিনিধিদের সদর্থক ভূমিকা নেওয়া উচিত ছিল বলে মনে করেন এই কংগ্রেস বিধায়ক। অবিলম্বে পুনর্বিবেচনা না করলে কেন্দ্রের বিরুদ্ধে উচ্চতর আদালতে যাওয়ার হুঁশিয়ারি দেন এই কংগ্রেস নেতা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here