নয়া শিক্ষানীতি রূপায়িত হলে গবেষণার মান বাড়বে: ডঃ সি আর কে মূর্তি

আমাদের ভারত, কলকাতা, ৭ ডিসেম্বর: উচ্চশিক্ষার মানের প্রতিযোগিতায় পশ্চিমবঙ্গের অবস্থান ক্রমে নামছে বলে মনে করেন না বিশিষ্ট শিক্ষাবিদ, ইন্দিরা গান্ধী মুক্ত বিশ্ববিদ্যালয়ের (ইগনু) প্রবীন অধ্যাপক ডঃ চন্দু রাধা কৃষ্ণ মূর্তি। নয়া শিক্ষানীতি রূপায়িত হলে গবেষণার মান বাড়বে বলে মনে করেন তিনি।

বুধবার তিনি একান্ত সাক্ষাৎকারে এই প্রতিবেদককে বলেন, “এটা ঠিক, একসময় বাংলা গোটা দেশে উচ্চশিক্ষায় অতি উচ্চ স্থানে ছিল। প্রায় সব রাজ্যে উচ্চশিক্ষার মানের বদল হয়েছে, হচ্ছে। ঘরানা বদলে যাচ্ছে। তাই ভবিষ্যতের ভাবনা মাথায় রেখে উচ্চশিক্ষার পরিকাঠামো সাজাতে হবে।”

‘ইগনু’-র প্রাক্তন অধিকর্তা, বর্তমানে সেখানকার ‘স্টাফ ট্রেনিং অ্যান্ড রিসার্চ ইন্সটিট্যুট অফ ডিস্টান্স এডুকেশন’ (স্ট্রাইড)-এর অধ্যাপক ডঃ মূর্তি এ দিন
বাবা সাহেব অম্বেদকর এডুকেশন ইউনিভার্সিটিতে (বিএসএইইউ, পূর্বতন দি ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ টিচার্স ট্রেনিং, এডুকেশন, প্ল্যানিং অ্যান্ড অ্যাডমিনিষ্ট্রেশন) রিসার্চ মেথডোলজি নিয়ে সাত দিনের একটি শিক্ষাশিবিরে প্রথম দিনের দ্বিতীয়ার্ধে ভাষণ দেন।

গবেষণা-প্রতিযোগিতায় উন্নত দেশগুলোর নিরিখে ভারত অনেকটা পিছিয়ে পড়েছে। এ কথা স্বীকার করে ডঃ সি আর কে মূর্তি বলেন, “দেশের আইআইটিগুলোর তুলনায় আর পাঁচটা বিশ্ববিদ্যালয়ের মানের পার্থক্য বিস্তর। নয়া শিক্ষানীতি রূপায়িত হলে এদিক থেকে অনেকটাই সুফল পাওয়া যেতে পারে।” বুধবার, ৭ ডিসেম্বর থেকে বালিগঞ্জ সার্কুলার রোডে ডেভিড হেয়ার ট্রেনিং কলেজ চত্বরে বিএসএইইউয়ের সদর দফতরে শুরু হয়েছে এই শিবির।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here