নতুন বছরের প্রথম দিনেই বাড়ছে রেলের ভাড়া

আমাদের ভারত,১ জানুয়ারি:নতুন বছরের প্রথম দিনেই ধাক্কা আম আদমির। ভাড়া বাড়ছে রেলের। দুরপাল্লা ট্রেনে জেনারেল কম্পার্টমেন্টের জন্য প্রতি কিমি তে ভাড়া বাড়ছে এক পয়সা। স্লিপার ক্লাসের প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে দু’পয়সা। মেইল এক্সপ্রেস এর জন্য প্রতি কিমিতে দু পয়সা ও এসি কোচ এর জন্য ভাড়া হিসেবে বেশি দিতে হবে চার পয়সা প্রতি কিমিএতে। তবে অস্বস্তির মাঝে খানিক স্বস্তির নিঃশ্বাস কারণ বাড়ছে না লোকাল ট্রেনের ভাড়া।

রেলে তরফে জানানো হয়েছে বেশ কয়েক বছর ভাড়া বাড়ানো হয়নি। গত বছরে এই নিয়ে সংসদে একটি সমিতির অনুমোদন আসে। বলা হয় রেলের ভাড়া বাড়ানোর বিষয়টি পুনর্বিবেচনা করা দরকার। রেলের আয় বাড়ানোর বিষয়টি মাথায় রেখেই ট্রেনের টিকিটের দাম বাড়ানো হলে বলে জানা গেছে।

সামান্য হলেও ভাড়া যে বাড়বে তার ইঙ্গিত আগে থেকেই ছিল। এবার সেই বিবেচনায় সীলমোহর পড়ল। তবে ভাড়া বাড়লেও যাত্রী পরিষেবা আরো ভালো হবে বলেই রেল কর্তৃপক্ষ জানিয়েছে। গত বাজেটে কেন্দ্র রেলের ভাড়া বাড়ায়নি। একটি সমীক্ষায় জানা গেছে গত ১০ বছরে রেলের আয় একদম নিম্নে পৌঁছেছে। ২০১৭-১৮ অর্থবর্ষে রেলকে ১০০ টাকা রোজগারের জন্য ৯৮.৪৪ টাকা খরচা করতে হয়েছে। ক্যাগের রিপোর্টে এই চরম তথ্যটি উঠে এসেছিল।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here