খড়্গপুরে কোয়ারেন্টাইন কোচ বানাচ্ছে রেল 

আমাদের ভারত, মেদিনীপুর, ৯ এপ্রিল: ১৬০ টি কোয়ারেন্টাইন কোচ বানানো হচ্ছে খড়গপুর রেল ওয়ার্কশপে। ১০ এপ্রিল শুক্রবার কোচগুলি ভারতীয় রেলের গার্ডেনরিচ দপ্তরে সরবরাহ করতে হবে। তারজন্য রাতদিন এক করে চলছে কোয়ারেন্টাইন কোচ তৈরীর কাজ।
 
খড়গপুর ওয়ার্কশপের সিএমই গেটের ক্লক টাওয়ারের পাশে জেগে উঠেছে ৩০ বছর আগের খড়গপুর ওয়ার্কশপ।১৫০ একর জায়গার উপর গড়ে ওঠা ভারতের বৃহত্তম রেল ওয়ার্কশপটিতে এক সময় কাজ করত ২৫ হাজার মানুষ। আজ সে সব ইতিহাস। এখন মেরে কেটে সংখ্যাটা সাড়ে ৮ হাজার। কিন্তু গত ১৫ দিন থেকে জেগে উঠেছে সেই কারখানা। দিন রাত হাতুড়ি হ্যাকস্রো আর ওয়েল্ডিং মেশিনের ঘড়ঘড় আওয়াজ, আবারও সেই প্যাসেঞ্জার গাড়ির কোচ তৈরি হচ্ছে, স্মৃতি জাগিয়ে দিচ্ছে। সেই কোচের বদলে তৈরি হচ্ছে কোয়ারেন্টাইন কোচ।

করোনা যুদ্ধে সামিল  ভারতীয় রেল। সংক্রামিত রোগীদের জন্য বিশেষ কেবিন তৈরি করছে। তারই একটা বড় অংশের দায়িত্ব নিয়েছে দক্ষিণ পূর্ব রেল। মোট ৩২৯টি কোচকে আইশোলেশন বা কোয়ারেন্টাইন কেবিনে রূপান্তরিত করছে দক্ষিণ পূর্ব রেল। যার মধ্যে খড়গপুর ডিভিশনই করছে ১৬০টি। এরপরই রয়েছে সাঁতরাগাছি ৮৯, হাতিয়া ৬০ এবং টাটানগর ২০টি। স্বভাবতই ঘুম ছুটেছে খড়পুরের ওয়ার্কশপের কর্মীদের। আগামী কাল ১০ তারিখের মধ্যে শেষ করতে হবে কাজ। তাই দিন রাত এক করে কাজ করছেন ইলেকট্রিক আর ইঞ্জিনিয়ারিং বিভাগের আধিকারিক ও কর্মী সহ ১৫০ থেকে ২০০ জন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here