রাজ্যের সব পুর এলাকায় একসঙ্গে ভোট চাইছে রাজভবন

রাজেন রায়, কলকাতা, ২৩ নভেম্বর: রাজ্যপালের তলবে রাজভবনে দেখা করলেন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। রাজভবনও চাইছে রাজ্যের সব পৌর এলাকাগুলিতে একসঙ্গে নির্বাচন হোক। আজ রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে এমনটাই জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকর। রাজ্য নির্বাচন কমিশনের বিশেষ ক্ষমতার কথা মনে করিয়ে দেন রাজ্যপাল। ২৪৩ কে নির্বাচন কমিশনের বিশেষ ধারা। কেন তা প্রয়োগ করছেন না রাজ্য নির্বাচন কমিশন? বৈঠকে প্রশ্ন তুলেছেন রাজ্যপাল।

আজ রাজভবনে প্রায় এক ঘণ্টা ধরে রাজ্যপাল জগদীপ ধনকরের সঙ্গে কথা বলেন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। বৈঠকে রাজ্যপাল নির্বাচন কমিশনারকে জানিয়েছেন, কমিশন যাতে নিরপেক্ষ, স্বাধীন এবং কার্যকর ভূমিকা পালন করে। তারা যেন কখনোই নিজেদের রাজ্য সরকারের এক বর্ধিত অংশ হিসেবে মনে না করে।

বিরোধীরা আগে থেকেই রাজ্যের সব পৌর এলাকায় একসঙ্গে নির্বাচনের পক্ষে জোরালো সওয়াল তুলে আসছিলেন। রাজ্যপাল জগদীপ ধনকরও আজ সেই একই প্রশ্ন তোলেন, কেন সব এলাকায় একসঙ্গে ভোট নয়? এই নিয়ে রাজ্য নির্বাচন কমিশন অবশ্য বলেছে, এমনটা হলে টিকাকরণের গতির উপর তার প্রভাব পড়তে পারে। আর সবথেকে বড় যে সমস্যাটা রয়েছে, তা হল রাজ্যের সব পৌর এলাকায় একসঙ্গে নির্বাচন করানোর জন্য যতগুলি ইভিএমের প্রয়োজন হবে, তত ইভিএম মেশিন রাজ্য নির্বাচন কমিশনের হাতে নেই। আর সেই কারণেই এই মুহূর্তে রাজ্যের সব পৌর এলাকায় একসঙ্গে নির্বাচন করানো সম্ভব নয় বলে জানিয়েছে কমিশন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here