অভিন্ন দেওয়ানি বিধি ও জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন আনার আর্জি রাজ ঠাকরের

আমাদের ভারত, ২৩ মে:
চলতি মাসের শুরুতেই অভিন্ন দেওয়ানি বিধির পক্ষে সওয়াল করেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। এবার সেই একই ইস্যুতে সরব হলেন মহারাষ্ট্র নবনির্মাণ সেনা প্রধান রাজ ঠাকরেও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে রাজের অনুরোধ অবিলম্বে অভিন্ন দেওয়ানি বিধি ও জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন আনুন।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা দাবি করেছিলেন, তিন তালাক বাতিলের পর মুসলিম মহিলাদের সামাজিক মর্যাদা পাইয়ে দিতে হলে অভিন্ন দেওয়ানি বিধি প্রয়োজন। রবিবার পুনের একটি সভায় রাজ ঠাকরেও অভিন্ন দেওয়ানি বিধির পক্ষে সওয়াল করলেন। একইসঙ্গে জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন আনার দাবি জানান তিনি। তার কথায়, “আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনুরোধ করছি অবিলম্বে অভিন্ন দেওয়ানি বিধি আনুন। একইসঙ্গে জনসংখ্যা নিয়ন্ত্রণে আইনও আনুন দেশে।”

তবে এই দুটি ছাড়াও ঔরঙ্গাবাদের নামবদলের দাবি তুলেছেন মহারাষ্ট্র নবনির্মাণ সেনা প্রধান। তার দাবি ঔরঙ্গাবাদের নাম বদলে শম্ভাজিনগর করা দরকার।

বিজেপি শাসিত রাজ্য উত্তরাখন্ডে ইতিমধ্যে অভিন্ন দেওয়ানি বিধি লাগু করার উদ্যোগ নেওয়া হয়েছে। ভোটের আগেই সেই রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী প্রতিশ্রুতি দিয়েছিলেন বিজেপি ক্ষমতায় ফিরলে অভিন্ন দেওয়ানি বিধি করার চেষ্টা করা হবে। প্রতিশ্রুতি মতো ক্ষমতায় ফিরতেই ধামী নিজে সেই লক্ষ্যে কাজ শুরু করেছেন। কোনো রাজ্য সরকার এভাবে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করতে পারে কিনা সেটা নিয়ে আইনি পরামর্শ নেওয়া শুরু করে ফেলেছে উত্তরাখন্ডের বিজেপি সরকার। অন্যদিকে উত্তরপ্রদেশ এবং হিমাচল প্রদেশের সরকারও অভিন্ন দেওয়ানি বিধি আনার পরিকল্পনা শুরু করেছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here