পূর্ণ স্বাধীনতা সেনাকে, প্রয়োজন হলেই চিনকে কড়া জবাব, সব পরিস্থিতির জন্য তৈরি, জানালেন ৩ সেনা প্রধান

আমাদের ভারত,২১ জুন : লাদাখ সীমান্তে প্রয়োজনে পাল্টা জবাব দিতে সেনাকে পূর্ণ স্বাধীনতা দেওয়ার কথা আগেই বলেছিলেন নরেন্দ্র মোদী। এবার প্রধানমন্ত্রীর পর রাজনাথ সিং-ও লাদাখে চিনা আগ্রাসন মোকাবিলায় পাল্টা জবাব দিতে সেনাকে পূর্ণ স্বাধীনতা দিলেন বলেও খবর।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির সঙ্গে সোভিয়েত ইউনিয়নের জয় উপলক্ষে হওয়া একটি অনুষ্ঠানে যোগ দিতে মস্কো যাচ্ছেন রাজনাথ সিং। তার আগে গালওয়ানে চিনা তৎপরতা নিয়ে তিন বাহিনীর প্রধান বিপিন রাওয়াতের সঙ্গে বৈঠক করেন তিনি। সেখানে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে বলে খবর। সেনা ও ভারতীয় বায়ুসেনা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চিনা সেনা বাড়াবাড়ি করলে তার জবাব দিতে তৈরি বলে জানিয়েছে।
রাজনাথ এই বৈঠকে তিন বাহিনীর প্রধানকে বলেছেন চিনের সীমান্তে কড়া নজরদারি চালাতে হবে।এক্ষেত্রে স্থল সীমান্ত, আকাশ সীমান্তের পাশাপাশি নৌবাহিনীকে তৈরি থাকার কথা বলেছেন তিনি।

চিনা সেনা যদি কোনরকম প্ররোচনা দেয় তাহলে তার যোগ্য জবাব দেওয়ার কথা বলেছেন তিনি। মে মাসের প্রথম সপ্তাহ থেকেই লাদাখে ভারত চিন সীমান্তে দু’দেশের মধ্যে উত্তেজনা পরিস্থিতি তৈরি হয়েছে। সেই উত্তেজনা ১৫জুন সোমবার চরমে ওঠে।

দু’পক্ষের সংঘর্ষে মৃত্যু হয়েছে ২০ জন ভারতীয় জ ওয়ানের। আহত হয়েছেন ৭৬ জন। কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্য অনুযায়ী চিনা সেনা অন্তত ৪০ থেকে ৫০ জনের মৃত্যু হয়েছে। যদিও তাদের হতাহতের কথা স্বীকার করেনি বেজিং।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here