পাকিস্তানকে প্রচ্ছন্ন হুমকি ভারতের! পরিস্থিতি বিচারে পাল্টানো হবে পরমাণু অস্ত্র নীতি

পাকিস্তানকে প্রচ্ছন্ন হুমকি ভারতের! পরিস্থিতি বিচারে পাল্টানো হবে পরমাণু অস্ত্র নীতি

আমাদের ভারত,১৬ আগস্ট:মোদীর দ্বিতীয় ইনিংস শুরু হতেই জম্মু কাশ্মীর নিয়ে কড়া পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্র। অবলুপ্তি ঘটানো হয়েছে ৩৭০ ধারার। এদিকে প্রতিরক্ষা মন্ত্রী কিন্তু প্রথম থেকেই কাশ্মীর প্রসঙ্গে সরকারের কড়া অবস্থানের কথায় নিজের মন্তব্য বার বার তুলে ধরেছেন। রাজনাথ সিং আগেই বলেছিলেন, পৃথিবীর কোন শক্তি কাশ্মীর সমস্যা সমাধানে বাধা হতে পারবে না। আলোচনায় কাজ না হলে অন্য রাস্তা জানি। শুক্রবার এই প্রসঙ্গে আবারও এক বিস্ফোরক মন্তব্য করেন প্রতিরক্ষা মন্ত্রী। তার মন্তব্যে প্রতিবেশী দেশ পাকিস্তানকে প্রচ্ছদ হুমকির গন্ধ রয়েছে।

টুইটারে রাজনাথ লেখেন, ‘এতদিন পর্যন্ত পরমাণু শক্তির ক্ষেত্রে আমাদের নীতি ছিল প্রথমে কোন ভাবেই হামলা নয়। কিন্তু ভবিষ্যতেও এই নীতি থাকবে কিনা তা সম্পূর্ণ নির্ভর করছে পরিস্থিতির ওপর।” রাজনৈতিক মহলের মতে এথেকে স্পষ্ট ভারতের সহনশীল নীতি পাকিস্তানের জন্য পরিবর্তনের সম্মুখে দাঁড়িয়েছে।

প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে পোখরানে গিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী। ১৯৯৮ এই পোখরানে সফল পরীক্ষা করে পরমাণু শক্তিধর দেশ হিসেবে আত্মপ্রকাশ করেছিল ভারত। কিন্তু পরমাণু শক্তি ব্যবহারের ক্ষেত্রে ভারতের নীতি হলো প্রথম আক্রমণ নয়। কিন্তু এবার সেই নীতি থেকে সরে আসছে ভারত সরকার।

ভারত এবং পাকিস্তানের সম্পর্ক যখন চূড়ান্ত উত্তেজনার মধ্যে দিয়ে যাচ্ছে সে ঠিক সেই সময় রাজনাথ সিংয়ের এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 4 =