চলছে চুড়ান্ত পর্বের প্রস্তুতি, রামমন্দিরের ভুমি পুজোয় ১ লক্ষ ১১ হাজার লাড্ডু উৎসর্গ করবেন মোদী

আমাদের ভারত, ১ আগস্ট: আগামী ৫ আগস্ট অযোধ্যার রাম মন্দিরের ভূমি পুজো। ফলে সেই ভূমি পুজোর প্রস্তুতি এখন চলছে তুঙ্গে। অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মন্দিরের ভিত্তিপ্রস্থর স্থাপন হবে তার হাতেই। জানা যাচ্ছে ভূমি পুজোর দিন রামের উদ্দেশ্যে ১ লক্ষ ১১ হাজার লাড্ডু উৎসর্গ করবেন প্রধানমন্ত্রী। এরপর সেই লাড্ডু ভক্তদের মধ্যে বিলিয়ে দেওয়া হবে।

দেবরাহ হংস বাবা সংস্থান ইতিমধ্যেই লাড্ডু তৈরির কাজ শুরু করে দিয়েছেন বলে জানা গেছে। অযোধ্যার মনিরাম দাস ছাউনিতে চলছে এই লাড্ডু তৈরীর কাজ। এক পন্ডিত জানিয়েছেন ভূমি পুজো উপলক্ষে তৈরি হচ্ছে ১ লক্ষ ১২ হাজার লাড্ডু। ১১১ টি থালায় সাজিয়ে তা ভগবান রামের উদ্দেশ্যে উৎসর্গ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর সেই লাড্ডু বিলি করা হবে ঐদিন সেখানে আশা ভক্তদের মধ্যে। এছাড়াও ওই লাড্ডু দেশের সবকটি বড় মন্দিরেও পাঠানো হবে।

ভূমির পুজোর জন্য একটি ব্যাগও তৈরি করা হচ্ছে। তার মধ্যে থাকবে অযোধ্যা রাম মন্দিরের উপর নানা বই, এক বাক্স লাড্ডু, ও ১টি শাল। জোরকদমে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

ভূমি পুজো অনুষ্ঠানে উপস্থিত থাকবেননরেন্দ্র মোদী সহ দেড়শ থেকে দুশো ভিভিআইপি। করোনা ভাইরাসের সংক্রমণের হানা মোকাবিলায় যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে অনুষ্ঠান কমিটি।

একেবারে দীপাবলি সাজে সাজিয়ে তোলা হয়েছে অযোধ্যাকে। মন্দির পার্শ্ববর্তী এলাকার প্রতিটি বাড়িকে হলুদ রঙ করে দেওয়া হয়েছে। এক লহমায় কলিযুগ থেকে ত্রেতাযুগে চলে গেছে অযোধ্যা। অযোধ্যার বাড়ির দেওয়ালে এখন শুধুই রামায়ণের নানা ঘটনার ছবি।

৩ থেকে ৫ আগস্ট পর্যন্ত গোটা অযোধ্যায় ১ লাখ মাটির প্রদীপ জ্বালানো হবে। এককথায় রামচন্দ্রের ত্রেতা যুগকে অযোধ্যায় ফিরিয়ে আনার আপ্যান চেষ্টা করে চলেছে উদ্যোগক্তা ও প্রশাসন। এছাড়াও এ কদিন অযোধ্যার পরিবেশের আধ্যাত্মিকতা ভাব বজায় রাখতেও একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। অযোধ্যায় রাম মন্দিরের ভূমি পুজোর অনুষ্ঠান সরাসরি সম্প্রচারিত হবে দূরদর্শনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here