“সংবিধান মেনেই ভারত কাশ্মীরের ক্ষেত্রে পদক্ষেপ করেছে,” রাশিয়াও মোদী সরকারের পাশে

“সংবিধান মেনেই ভারত কাশ্মীরের ক্ষেত্রে পদক্ষেপ করেছে,” রাশিয়াও মোদী সরকারের পাশে

আমাদের ভারত,১০ আগস্ট: জম্মু কাশ্মীর থেকে ৩৭৯ ধারা, অবলুপ্তি সহ তাকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার ভারত সরকারের সিদ্ধান্তকে সমর্থন জানাল রাশিয়া। পুতিন সরকারের বিদেশমন্ত্রী স্পষ্টভাবে জানিয়ে দিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার সংবিধান মেনেই এই পদক্ষেপ গ্রহণ করেছে। আর বলার অপেক্ষা রাখে না, রাশিয়ার এই বিবৃতির পর আরও বেশি করে আন্তর্জাতিক মহলে কোণঠাসা হলো পাকিস্তান।

আমেরিকা, চিন, সৌদি আরব শ্রীলংকার পর এবার রাশিয়াও একেবারে স্পষ্ট ভাষায় জানিয়ে দিল এটি ভারতের আভ্যন্তরীণ বিষয়, এটি নিয়ে কোনো রকম আপত্তি জানানোর মতো কিছুই নেই। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে রাশিয়ার বিদেশ মন্ত্রী জানান, মস্কো চায় ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তি ও স্থিতাবস্থা বজায় থাকুক। কাশ্মীর সম্পর্কে ভারত সরকারের নতুন পদক্ষেপ করেছে তার জেরে কোনও পক্ষই যেন আক্রমণাত্মক কোনো সিদ্ধান্ত না নেয়, সেই বিষয়টির ওপরেও জোর দিয়েছে পুতিনের দেশ।

প্রসঙ্গত উল্লেখ্য, সোমবার সংবিধানের ৩৭০ ও ৩৫এর এ ধারা অবলুপ্ত করে কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্ত নেওয়া হয়। তারপর থেকেই ক্ষুব্ধ পাকিস্তান ভারতের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে। আন্তর্জাতিক মহলে ভারতের সিদ্ধান্ত নিয়ে জল ঘোলা করার চেষ্টা করলেও তাতে কার্যত একের পর বিফল হচ্ছে ইসলামাবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 3 =