বিশেষ কুপনের মাধ্যমে রাজ্য সহ ভিন রাজ্যের পরিযায়ী শ্রমিকদের জন্য চালু হল রেশন

রাজেন রায়, কলকাতা, ১৮ জুন: রাজ্যে ফিরে আসা এবং আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের জন্য এবার রেশন ব্যবস্থা চালু করল রাজ্যসরকার। সব মিলিয়ে প্রায় ৬০ লক্ষ মানুষকে এই রেশন দেওয়া হবে বলে জানিয়েছে খাদ্য দফতর। তবে এই রেশন হবে বিশেষ কুপনের মাধ্যমে। পরিযায়ী শ্রমিকদের জন্য থাকছে মাথাপিছু ৫ কেজি চাল ও ১ কেজি গোটা ছোলা। গম বা ডাল আপাতত তাঁদের দেওয়া হচ্ছে না।

পরিযায়ী শ্রমিকদের জন্য ইতিমধ্যেই রাজ্য খাদ্য দফতর জেলাশাসকদের সঙ্গে কথা বলে এই কুপন তৈরি করেছে। সেই কুপন জেলাশাসকরা পরিযায়ী শ্রমিকদের দিয়েছেন। এই কুপন দেখালেই রেশন দোকান থেকে মিলবে রেশন। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, “অন্য রাজ্যের মতো আমরা ভিন রাজ্যের শ্রমিকদের জোর করে ফেরত পাঠাইনি। যারা রয়ে গেছেন, তারা বাংলাকে ভালবাসেন বলেই এই কঠিন সময়েও রয়ে গেছেন। তাই আমরা সবাইকে এই রেশন দিচ্ছি। এই কঠিন পরিস্থিতিতে সবাই খেয়ে পরে বাঁচুক। জুন ও জুলাই মাস জুড়ে এই রেশন দেওয়া হবে।” খাদ্য দফতরের হিসেব অনুযায়ী, চালু হওয়ার এদিন প্রথম দিনেই ২ লক্ষ গ্রাহক এই রেশন তুলেছেন।

রেশন ডিলার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু জানিয়েছেন, মে মাসের জন্য বরাদ্দ মুগ ডাল দেওয়া হবে জুলাই মাসে, জুন মাসের জন্য বরাদ্দ মুগ ডাল দেওয়া হবে আগস্টে। আপাতত কেন্দ্রের গরিব কল্যাণ যোজনায় দেড় কোটি লোক এই ডাল পাবেন। কেন্দ্র প্রথমে রাজ্যে ছোলার ডাল পাঠাতে চাইলেও রাজ্য জানায়, মুগ বা মুসুর নিলেও কোনওমতেই ছোলার ডাল নেবে না। এরপরই ১৪ হাজার ৫৩০ মেট্রিক টন মুসুর ডাল কেন্দ্র পাঠানোর পরেই রাজ্যে তা রেশনের মাধ্যমে সাধারণ মানুষকে তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here