২৬৪ কোটি টাকা ব্যয়ে ৪ লেনের টালা ব্রিজ পুনর্নির্মাণ! টেন্ডার ডাকল পূর্ত দফতর

সৌভিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা, ১৫ জানুয়ারি: ২৬৪ কোটি টাকা ব্যয়ে এই সেতু ভেঙে পুর্ননির্মাণের জন্য টেন্ডার ডাকা হল। পূর্ত দপ্তরের তরফে বুধবার ডাকা হয়েছে ওই টেন্ডার। বলা হয়েছে, ৪ লেনের এই সেতুর কাজ দেড় থেকে দুই বছরের মধ্যে সম্পূর্ণ করতে হবে। টেন্ডার গ্রহণ করলে আগামী ১০ বছর পর্যন্ত সেতুর রক্ষণাবেক্ষণের দায়িত্ব ওই কোম্পানিকেই নিতে হবে।

নবান্ন সূত্রে খবর, ১৮ জানুয়ারি টালা ব্রিজ ভাঙার কাজ শুরু হবে। রাজ্য সরকারি আধিকারিক ও রেলের আধিকারিকদের নিয়ে একটি বিশেষ কমিটি ইতিমধ্যেই গঠন করা হয়েছে। টালা ব্রিজের নকশা নিয়ে রেল কর্তৃপক্ষের দাবি ছিল, একদিকে যেমন এতে পানীয় জল, বিদ্যুতের লাইনে সমস্যা বাড়বে, ঠিক তেমনই কাজ শেষ করতে ৩ বছরেরও বেশি সময় লাগবে। ৯ জানুয়ারি রেল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে মুখ্যসচিব নকশা বদল নিয়ে আলোচনা করেন। । নতুন ব্রিজের নকশা পুনর্বিবেচনার পর তা অর্থমন্ত্রকেরও ছাড়পত্রও পাওয়া গিয়েছে। নতুন নকশায় ব্রিজের নিচে রেললাইন, পানীয় জল, বিদ্যুতের লাইনের কোনও ক্ষতি হবে না।

সিদ্ধান্ত হয়েছে, দ্বিতীয় হুগলি সেতুর মতো কেবল স্টেড ব্রিজ তৈরি হবে। শুধু দু’দিকে ২ টি পিলার থাকবে। মাঝের অংশটি লোহার বিম দিয়ে সেতুর ওজন ধরে রাখবে। সেতু ভাঙতে ৩০ কোটি টাকা লাগবে। বাকি ২৩৪ কোটি টাকা সেতু নির্মাণে প্রয়োজন হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here