নেতাজীকে বিশেষ মর্যাদা দিতে এবার থেকে ২৩ জানুয়ারিতেই শুরু হয়ে যাবে প্রজাতন্ত্র দিবস উদযাপন

আমাদের ভারত, ১৫ জানুয়ারি:এবার থেকে ২৩ জানুয়ারি থেকেই প্রজাতন্ত্র দিবস পালন শুরু হয়ে যাবে। এমনটাই ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। নেতাজি সুভাষচন্দ্র বসুকে সম্মান ও বিশেষ মর্যাদা জানাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সরকারি সূত্রে জানা গেছে।

এতদিন ২৪ জানুয়ারি থেকে প্রজাতন্ত্র দিবসের সরকারি আনুষ্ঠানিকতা শুরু হতো। অন্যদিকে আলাদাভাবে নেতাজীর জন্মদিন পালন করা হতো। ২৩ জানুয়ারিকে মোদী সরকার পরাক্রম দিবস হিসেবে পালন করতে শুরু করেছে। সরকারি সূত্রের খবর নতুন করে ভারতের ইতিহাস ও সংস্কৃতি গুরুত্বপূর্ণ দিক গুলিকে উদযাপনের মাধ্যমে স্মরণ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।‌সেই সূত্রেই এবার থেকে সুভাষচন্দ্র বসুর জন্মদিন ২৩ জানুয়ারি থেকে সাধারণতন্ত্র দিবসের আনুষ্ঠানিক উদযাপন শুরু করতে চলেছে মোদী সরকার।

অন্য আরও বেশ কয়েকটি দিবসকে বছরভর বিশেষ গুরুত্ব সহকারে পালানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেগুলির মধ্যে রয়েছে ১৪ আগস্ট দেশভাগ স্মরণ দিবস, ৩১ অক্টোবর জাতীয় ঐক্য দিবস যা সর্দার প্যাটেলের জন্মদিন, ২৬ নভেম্বর সংবিধান দিবস এবং ২৬ডিসেম্বর বীর বাল দিবস যা গুরু গোবিন্দ সিং এর চার ছেলেকে শ্রদ্ধা নিবেদন করে পালন করা হয়ে থাকে।

এর আগেই কেন্দ্র সারাদেশে নেতাজীর স্মৃতিবিজড়িত স্থান গুলিকে নিয়ে আলাদা পরিকল্পনা করেছে। গত বছর অক্টোবরে কেন্দ্রের পর্যটন মন্ত্রণালয় আজাদ হিন্দ সরকার গঠনের বার্ষিকীতে কিউরেটেড ট্যুরের পরিকল্পনার কথা জানান জানায়। সেই সময় পর্যটনমন্ত্রকের তরফে জানানো হয়, নেতাজী স্মৃতি বিজড়িত একাধিক স্থান গুলি কে চিহ্নিত করা হয়েছে। এই বিশেষ স্থান গুলিকে পর্যটনের একটি পথ তৈরি করে অন্তর্ভুক্ত করা হবে। আগামীদিনে নেতাজী সুভাষচন্দ্র বসুর সঙ্গে সংযুক্ত গন্তব্য গুলির মানচিত্র তৈরি করে কিউরেটর ভ্রমণপথ তৈরি করা হয়েছে। নেতাজি স্মৃতিবিজড়িত পর্যটনস্থল গুলিকে জনপ্রিয় করে তুলতে বিশেষ উদ্যোগ নিতে বলা হয়েছে পর্যটন ব্যবসায়ীদের।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here