মারাত্মক বিপদ! ভ্যাকসিন না বেরোলে দেশে প্রতিদিন করোনায় সংক্রমিত হবে ৩ লক্ষ মানুষ, বলছে সমীক্ষা

আমাদের ভারত, ৮ জুলাই: ভ্যাকসিন না আসা পর্যন্ত মুক্তি নেই করোনা থেকে। তাড়াতাড়ি ভ্যাকসিন না এলে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠতে পারে বলে আশঙ্কার কথা শুনিয়েছেন একদল গবেষক। খুব সহজে করোনা থেকে পিছু ছাড়াতে পারবেন না মানুষ, সময় যত গড়াবে তত বাড়বে সংক্রমণ। গবেষণায় এমনই ভয়াবহ তথ্য উঠে এসেছে‌। সংক্রমনের পরিমাণ এত বাড়বে যে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। ম্যাসাচুসেট্স ইনস্টিটিউট অফ টেকনোলজির স্লোয়ান স্কুল অফ ম্যানেজমেন্টের গবেষণা অনুযায়ী আগামী বছরের ফেব্রুয়ারি থেকে ভারতে প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা হবে প্রায় তিন লাখ।

গবেষকরা বলছেন, ২০২১ মার্চ থেকে মে মাসের মধ্যে বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ২০ থেকে ৬০ কোটি হতে পারে। আমেরিকায় ওই সময় দৈনিক আক্রান্তের সংখ্যা হতে পারে ৯৫ হাজার ৪৩০। অর্থাৎ দৈনিক আক্রান্তের সংখ্যার নিরিখে শীর্ষে থাকতে পারে ভারত বলে এই গবেষকরা মনে করছেন।

এই গবেষকদের সমীক্ষার মূল ভিত্তি ছিল ৮৪টি দেশর ৬০% জনসংখ্যা। তিনটি বিষয়ের ওপর ভিত্তি করে গবেষণা করা হয়েছে। প্রথমটি হলো বর্তমান সময়ে করোনা পরীক্ষার পরিমাণ।২য়টি হল গড়ে একজন থেকে কতজন সংক্রমিত হচ্ছে। আর ৩য়টি রোজ কত সংখ্যায় করোনা পরীক্ষার পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।

এসব তথ্যের ওপর নির্ভর করেই এই সংখ্যাতত্ত্বের হিসেব তৈরি হয়েছে। তবে বলাবাহুল্য এই সংখ্যাতাত্ত্বিক পরিসংখ্যান সংক্রমনের প্রকৃতির সঙ্গে সম্পর্কিত নয়।
তবে ইতিমধ্যেই রাশিয়াকে পেছনে ফেলে করোনা আক্রান্ত দেশ হিসেবে ভারত তৃতীয় স্থানে উঠে এসেছে। মোট সংক্রমণের সংখ্যা এখন প্রায় সাড়ে সাত লক্ষের কাছাকাছি। এই পরিস্থিতিতে যদি কোন বদল না আসে তাহলে বিশ্বে করো না আক্রান্ত দেশের তুলনায় ভারতের শীর্ষে পৌঁছাতে একটু বেশি সময় লাগবে না বলে মনে করছেন এমআইটির গবেষকরা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here