লাদাখে চীনা আগ্রাসনের বিরুদ্ধে কলকাতায় পথে নামলেন চায়না টাউনের বাসিন্দারা

নীল বনিক, আমাদের ভারত, কলকাতা, ২০ জুন : কলকাতায় বসবাসকারি চীনারা লাদাখে চীনের আগ্রাসনের বিরুদ্ধে পথে নামলেন। শনিবার চিংড়িঘাটায় কলকাতায় বসবাসকারী চীনারা ভারতের জাতীয় পতাকা নিয়ে রাস্তায় নামেন। বন্দেমাতরম বলে চীনের বিরুদ্ধে আওয়াজ তুললেন তারা। লাদাখ থেকে অবিলম্বে চীনা সেনা সরানোর কথাও জানালেন চায়না টাউনের চীনা বাসিন্দিরা। যুদ্ধের বদলে তারা শান্তি চান স্লোগান তুললেন।

ফের যেন লাদাখের ঘটনা আর না হয় তারজন্য চীনের প্রশাসনের কাছে আবেদন করেন চায়না টাউনের বাসিন্দারা। তাঁরা চান, ভারতের সঙ্গে চীনের বন্ধুত্ব মজবুত হোক। দুই দেশের ব্যবসায়িক সম্পর্ক আরও বাড়ুক। এমনচাই চাইছেন কলকাতায় বসবাসকারি চীনের বাসিন্দারা।

নিজের দেশের প্রশাসনের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর সময় তাঁরা বলেন আমরা বহু দিন ধরে ভারতে আছি। কলকাতায় ব্যবসা বানিজ্য করছি। এইদেশও আমাদের। তাই দুই দেশের মানুষের রক্ত ঝড়ুক তা কখনই আমরা চাই না। চীন অবিলম্বে কূটনীতির মাধ্যমে সমস্যার সমাধান করুক তা চাইছেন ট্যাংরা অঞ্চলের চীনারা।
তবে চীনের বিরুদ্ধে এদিন বিক্ষোভ কর্মসূচীর পিছনে হাত ছিল তৃণমূলের। স্থানীয় বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী জাভেদ খানের পুত্র চায়না টাউনের বাসিন্দাদের নিয়ে বিক্ষোভ দেখান।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here