জাতীয়

অযোধ্যা মামলার রায়ের পুনর্বিবেচনায় প্রথম পিটিশন দাখিল জমিয়ত উলেমায় হিন্দের

আমাদের ভারত,২ ডিসেম্বর:অযোধ্যা মামলার রায়ের পুনর্বিবেচনার আর্জি জানিয়ে মামলা করল জমিয়তে উলামায়ে হিন্দ। রায় দানের ২৪ দিন পরে অযোধ্যা মামলা নিয়ে এটি প্রথম পুনর্বিবেচনার মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। জানা গেছে জামায়াতের দাখিল করা রিভিউ পিটিশন এ বলা হয়েছে, বাবরি মসজিদ ধ্বংসের জন্য হিন্দুদের পুরস্কার দিয়েছে সুপ্রিম কোর্ট।

সংগঠনের প্রধান মৌলানা আরশাদ মাদানী বলেন, মুসলিমদের সংখ্যাগরিষ্ঠ অংশ এই রায় পুনর্বিবেচনা চেয়েছেন। প্রায় একই দাবিতে রিভিউ পিটিশন দাখিল করার জন্য প্রস্তুতি নিচ্ছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড।

তবে রায়ের পুনর্বিবেচনার আবেদনের সিদ্ধান্তের সমালোচনায় মুখর হয়েছেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন বিষয়ক মন্ত্রী মুক্তার আব্বাস নাকভি। আদালতে রিভিউ পিটিশন দাখিল করার পর মাদানী বলেন, “আদালত আমাদের অধিকার দিয়েছে মামলা করার। তাই মামলা দায়ের করা হলো”। তিনি আরো বলেন,” অযোধ্যা মামলার বিতর্কের মূল বিষয় ছিল মন্দির ধ্বংস করে মসজিদ তৈরি হয়েছিল কিনা। সুপ্রিম কোর্ট পর্যবেক্ষণের পর বলেছে মন্দির ধ্বংস করেই যে মসজিদ তৈরি হয়েছে এমন কোন প্রমান নেই। অতএব মুসলিমদের অধিকার প্রমাণিত। কিন্তু দেখা গেল চূড়ান্ত রায় বিপরীতধর্মী। তাই এই রায় আমাদের বোধগম্য হয়নি বলেই আমরা রায়ের পুনর্বিবেচনার আবেদন করেছি।

অন্যদিকে মসজিদ তৈরির জন্য যে ৫ একর জমি মুসলিম পক্ষকে দেওয়ার রায় দিয়েছে আদালত সেই জমি আদৌ নেবে কিনা তারা সেটা এখনও স্পষ্ট নয়।

গত ৯ নভেম্বর সুপ্রিম কোর্টের দেওয়া রায় নিয়ে মুসলিম সম্প্রদায়ের একাংশের মধ্যে অসন্তোষ ছিল। তবে মামলাকারীর অন্যতম পক্ষ সুন্নি ওয়াকফ বোর্ড জানিয়ে দিয়েছে তারা রায়ের পুনর্বিবেচনার আবেদনের মামলা করবে না। কিন্তু কিছু সময় গড়াতেই মামলার করার প্রস্তুতি নিতে শুরু করে মুসলিম পার্সোনাল ল বোর্ড এবং জমিয়তে উলামায়ে হিন্দ। সোমবার তারা পিটিশন দাখিল করে। একই দাবিতে আদালতের দ্বারস্থ হতে চলেছে অল ইন্ডিয়া পার্সোনাল ল বোর্ডও। সেই মামলাও চলতি সপ্তাহেই দায়ের হতে পারে বলে খবর। মুসলিম ল বোর্ডের তরফে বলেছে দেশের ৯৯ শতাংশ মুসলিম সম্প্রদায়ের মানুষ রিভিউ পিটিশনের পক্ষে।

এদিকে ল বোর্ড এবং জমিয়তে উলামায়ে হিন্দের এই সিদ্ধান্তের সমালোচনা করে কেন্দ্রীয় মন্ত্রী মুক্তার আব্বাস নাকভি বলেছেন দুটি সংগঠন বিভাজন এবং বিভাগের পরিবেশ তৈরি করছে।

Leave a Comment

17 + 12 =

Welcome To Amaderbharat. We would like to keep you updated with the Latest News.