মার্কিন ঘাঁটি লক্ষ্য করে দু-দুটি রকেট হামলা ইরাকের বাগদাদে

আমাদের ভারত,৯ জানুয়ারি:লক্ষ্য ছিল মার্কিন ঘাঁটি । ইরাকের বাগদাদে আছড়ে পড়লেও দু-দুটি রকেট। ইরানের হামলার ২৪ ঘন্টার আবারও হামলা হল ইরাকের বাগদাদে গ্রীনজনে। এই হামলার দায় কেউ এখনো স্বীকার করে নি। যেখানে রকেট হামলা চালানো হয়েছে সেখানে ছিল নিশ্ছিদ্র নিরাপত্তা।

বাগদাদের ওই গ্রীনজনে রয়েছে বিভিন্ন দেশের দূতাবাস। রয়েছে মার্কিন ঘাঁটি। মনে করা হচ্ছে মার্কিন ঘাঁটিকে লক্ষ্য করি রকেট হামলা চালানো হয়েছে। গ্রীন জনের নিক্ষেপ করা হয়েছে দু-দুটি রকেট। একদিন আগেই ইরাকে মার্কিন ঘাঁটি লক্ষ্য করে ১৫ টির বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান। সে দেশের সেনা জেনারেল কাশেম সোলেমানির মৃত্যুর প্রতিশোধ নিতে চলছে একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা। যা অকপটে স্বীকার করেছে ইরান।

তবে মার্কিন যুক্তরাষ্ট্র দাবি করেছে ওই হামলায় কোনো ক্ষয়ক্ষতি হয়নি। কিন্তু ইরানের দাবি ওই হামলায় ৮০ জন মার্কিনির মৃত্যু হয়েছে।

উল্লেখ্য বাগদার বিমান বন্দরে মার্কিন সেনার ড্রোন হামলা চালিয়ে খতম করা হয়েছিল ইরানের সেনা জেনারেল কাসেম সোলেমানিকে। আর এই হামলা নিয়ে তোলপাড় হয়েছে গোটা বিশ্ব। মার্কিন যুক্তরাষ্ট্রের এই হামলায় সুলমানির সঙ্গে নিহত হয়েছেন ইরাকের কমান্ডার আবুল মাহদির। এই মাহদি ছিলেন ইরাকের জেহাদী গোষ্ঠী হাসান অল সাবিরের ডেপুটি। ফলে তাঁর মৃত্যুতে তেহরানের মতোই ক্ষোভে ফুঁসছে হাসাদ বাহিনী। তেহরানের থেকেও কড়া জবাব তারা আমেরিকাকে দেবে বলে হুশিয়ারি দিয়েছিল আগেই। বাগদাদের গ্রীনজনে এই রকেট হামলা সেই হুঁশিয়ারকেই তারা কার্যকর করলো কিনা তা যদিও এখনও স্পষ্ট নয়।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here