“মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরনায় আজ থেকে শিশুদের রোটা ভাইরাস টিকাকরণ”

“মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরনায় আজ থেকে শিশুদের রোটা ভাইরাস টিকাকরণ”

আমাদের ভারত, উত্তর দিনাজপুর, ২১ আগস্ট: এরাজ্যে তুলনামূলকভাবে শিশুমৃত্যুর সংখ্যা কম হলেও সারা দেশে বছরে প্রায় ৯ লক্ষ শিশুর মৃত্যু হয় রোটা ভাইরাস ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে। রোটা ভাইরাস ডায়েরিয়ায় শিশুমৃত্যুর সংখ্যা কমাতে উত্তর দিনাজপুর জেলা স্বাস্থ্য দপ্তর আজ থেকে শিশুদের রোটা ভাইরাসের ভ্যাকসিন খাওয়ানো শুরু করল।

রায়গঞ্জ মেডিকেল কলেজ হাসপাতালে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে জেলায় ৬ সপ্তাহ থেকে ১৪ সপ্তাহের শিশুদের রোটা ভ্যাকসিন খাওয়ানোর কর্মসূচি উদ্বোধন করলেন উত্তর দিনাজপুর জেলাশাসক অরবিন্দ কুমার মীনা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার সুমিত কুমার, উত্তর দিনাজপুর জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ মৃধা সহ অন্যান্য আধিকারিক।

এতদিন রোটা ভাইরাস ডায়েরিয়ায় আক্রান্ত শিশুদের রোটা ভাইরাস টিকাকরন করা হত বাইরে থেকে ৪ থেকে ৫ হাজার টাকা দিয়ে কিনে। এখন থেকে রাজ্য সরকার রোটা ভাইরাস টিকাকরণ শুরু করল একদম বিনামূল্যে। আজ থেকে রাজ্যের সবকটি স্বাস্থ্যকেন্দ্র এবং উপস্বাস্থ্যকেন্দ্রে সম্পূর্ণ বিনামূল্যে শিশুদের রোটা ভাইরাস টিকাকরণ কর্মসূচি শুরু হল।

উত্তর দিনাজপুর জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ মৃধা জানিয়েছেন, সারা দেশে ৩৩ লক্ষ শিশু রোটা ভাইরাস ডায়েরিয়ার আক্রান্ত হয়ে হাসপাতালগুলিতে ভর্তি হয়। এরমধ্যে প্রায় ৯ লক্ষ শিশুর মৃত্যু ঘটে। রাজ্যেও এই রোগে আক্রান্ত শিশুমৃত্যুর সংখ্যাও খুব একটা কম নয়। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরনায় আজ থেকে শিশুদের রোটা ভাইরাস টিকাকরণ কর্মসূচি শুরু করা হল। এরফলেএই রোগে আক্রান্ত শিশুমৃত্যুর সংখ্যা অনেকটাই কমানো যাবে। রোটা ভাইরাস টিকাকরণ কর্মসূচির উদ্বোধনে এসে জেলাশাসক অরবিন্দ কুমার মীনা বলেন, আমাদের উদ্দেশ্য রাজ্যে শিশুমৃত্যুর হার কমানো। সেই লক্ষ্যে আজ থেকে শুরু করা হল রোটা ভাইরাস টিকাকরণ কর্মসূচি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 6 =