গ্লেনারিজে বিক্রি বন্ধ হল দার্জিলিং চা’য়ের, ভার মরশুমে আনন্দে ভাটা পর্যটকদের

আমাদের ভারত, দার্জিলিং, ২৩ সেপ্টেম্বর: ভাঙলো ১১০ বছরের রেকর্ড। শুক্রবার থেকে দার্জিলিংয়ের ঐতিহ্যবাহী গ্লেনারিজ স্টোরে বিক্রি বন্ধ হয়ে গেল দার্জিলিং চায়ের। গ্লেনারিজের কর্ণধার অজয় এডওয়ার্ড জানিয়েছেন, যতদিন না পর্যন্ত চা বাগান কর্তৃপক্ষ চা বাগান শ্রমিকদের পুজোর বোনাস এক কিস্তিতে দেবে ততদিন গ্লেনারিজে দার্জিলিং চা বিক্রি করবে না।

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরে পাহাড়ে চা বাগান শ্রমিকদের পুজোর বোনাস নিয়ে উত্তপ্ত হচ্ছে পাহাড়। জানা গিয়েছে, চা বাগান শ্রমিক সংগঠনগুলি এবং শ্রমিকরা চলতি বছর পুজোর বোনাস এক কিস্তিতে কুড়ি শতাংশের দাবি করেছে। কিন্তু দীর্ঘ বৃক্ষোভ প্রতিবাদ করার পর বাগান কর্তৃপক্ষ ২০ শতাংশ দিতে রাজি হলেও দুই কিস্তিতে টাকা দেওয়ার আশ্বাস দেয়। আর তাতেই এবার চা বাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে ঐতিহ্যবাহী রেকর্ড ভাঙলেন অজয় এডওয়ার্ড। শুধু তাই নয় দার্জিলিং চা খেয়ে তিনি ব্লাড টি বলেও আখ্যা দিয়েছেন। জানা গিয়েছে, চলতি বছর চা বাগান কর্তৃপক্ষ শ্রমিকদের এক কিস্তিতে ১৫ শতাংশ দুর্গা পুজোর আগে ও বাকি এক কিস্তিতে পাঁচ শতাংশ ডিসেম্বর মাসে দেওয়ার কথা বলেছে যা মেনে নিতে রাজি নয় শ্রমিক সংগঠন গুলি।

অন্যদিকে দার্জিলিং ঘুরতে আসা পর্যটকদের কাছে বরাবরেরই আকর্ষণের কেন্দ্রবিন্দু দার্জিলিংয়ের মেল এর কাছে সুসজ্জিত গ্লেনারিস। গত প্রায় ১১০ বছর ধরেই পর্যটকদের আকর্ষণ বহন করে আসছে এই স্টোর। যার মধ্যে এখানকার দার্জিলিং চা অন্যতম মাত্রা নেয় পর্যটকদের। তবে পুজোর ঠিক আগে যখন ভরা পর্যটন মরুসুমের সময় আচমকা গ্লেনারিজে দার্জিলিং চা বন্ধ হয়ে যাওয়ায় পর্যটকদের মনে ঘোরার আনন্দে ভাটা পড়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here