হলদিয়া বন্দর হাসপাতালে বসল স্যানিটাইজার চ্যানেল

সুলগ্না ভট্টাচার্য, আমাদের ভারত, হলদিয়া, ১৪ এপ্রিল: স্যানিটাইজার টানেল বসিয়ে কর্মীদের স্বাস্থ্য নিরাপত্তা সুনিশ্চিত করল হলদিয়া বন্দর কর্তৃপক্ষ। কর্মীদের সম্পূর্ণভাবে স্যানিটাইজ করতে বন্দরের চারটি জায়গায় বসানো হয়েছে স্যানিটাইজার চ্যানেল। কাজে ঢোকার মুখে এই টানেলগুলির মধ্যে দিয়ে প্রবেশ করবেন তারা। ফলে কোভিড সংক্রমণের ভয় আর অতটা থাকবে না। তামিলনাড়ু সরকার এভাবে একাধিক জায়গায় স্যানিটাইজার টানেল লাগিয়েছে। তার অনুকরণেই টানেলগুলো লাগানো হয়েছে।

বন্দর সূত্রে খবর, এক একটি স্যানিটাইজার টানেল তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৮০ হাজার টাকা। সম্প্রতি বন্দরের এক কর্মীর করোনা পজিটিভ হওয়াকে কেন্দ্র করে আতঙ্কে কর্মীরা কাজ বন্ধ করে দিলে বন্দর অচল হয়ে পড়ে। পরে বন্দর এলাকা স্যানেটাইজ করে আবার কাজ শুরু হয়। তাই কর্মীদেরকে সুরক্ষিত এবং আতঙ্ক মুক্ত করতেই বন্দর কর্তৃপক্ষ এই ব্যবস্থা নিয়েছে।
কেবল বন্দর হাসপাতাল নয়, হাসপাতাল ছাড়াও বন্দর এলাকার চারটি জায়গায় বসেছে এই স্যানিটাইজার টানেল। কর্মীদের স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে এই টানেলের সংখ্যা আরো বাড়ানোর ভাবনা রয়েছে বন্দর কর্তৃপক্ষের।

স্যানিটাইজ করার ক্ষেত্রে জলের সঙ্গে সোডিয়াম ক্লোরাইড মিশিয়ে রাখা হয়। ওই স্যানিটাইজার টানেলের মধ্যে ঢুকলে সেটি স্টিম এর আকার নিয়ে বেরোতে থাকে। তাতেই স্যানিটাইজ হয়ে যায় গোটা শরীর। ফলে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই থাকে না।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here