‘সঞ্জীবন’— নয়া থিমে ভাবনা জাগাবে বাঘা যতীনের মৈত্রী সংসদ

আমাদের ভারত, কলকাতা, ১৬ সেপ্টেম্বর: কাউন্ট ডাউন শুরু হয়ে গেছে। দুই বছর বাদে এবার জমিয়ে পুজো দেখার তোড়জোরও শুরু করে দিয়েছেন অনেকেই। পুজো কমিটিগুলোও এবার নানা ধরণের থিম নিয়ে হাজির হচ্ছে। যা কারও কারও জানা। কিন্তু এরই মধ্যে একেবারে ভিন্ন স্বাদের থিম নিয়ে হাজির হতে চলেছে বাঘা যতীন এলাকার মৈত্রী সংঘ।

এবারে তাদের থিম ‘সঞ্জীবন’। বিষয় মরণোত্তর দেহ, অঙ্গ ও টিস্যু দান বিষয়ে মানুষকে সচেতন করা। সমাজসেবী সংগঠন গণদর্পন’-এর অন্যতম কর্মকর্তা শ্যামল চট্টোপাধ্যায় জানিয়েছেন, “এর সমগ্র পরিকল্পনায় আছে সুদীপ্ত পাল আর সোমনীল সাহা। যারা আবার উদ্যোক্তাও বটে। কেন এই বিষয়কে তারা বেছে নিল?

মৈত্রী সংসদের সদস্য সুদীপ্ত, বাসুদেব আর সোমনীলদের বন্ধু ২৯ বছরের। রাহুল দে গত আড়াই বছর ধরে কিডনির সমস্যায় অসুস্থ। দুটো কিডনিই খারাপ। ডায়ালেসিস চলছে। অবিলম্বে কিডনি প্রতিস্থাপন প্রয়োজন। শুধু রাহুল নয় রাহুলের মতো আরও অনেকেই আমাদের রাজ্যে বা দেশে রয়েছে যাদের বাঁচানোর জন্য কিডনি প্রয়োজন।

আমাদের রাজ্যে ও দেশে প্রতিদিন বহু মানুষ দুর্ঘটনা বা অন্য কারণে ভেন্টিলেশনে থাকা অবস্থায় মস্তিষ্ক কান্ডের মৃত্যুর ফলে মৃত্যু হচ্ছে। এই ধরণের মৃত্যুতে যদি মৃতের পরিবার মৃতের অঙ্গদান করেন তাহলে শুধু রাহুল নয়, রাহুলের মতো আরো অনেকে নতুন জীবন লাভ করতে পারে।

শুধুমাত্র কিডনি নয়। হার্ট, লিভার, লাঙস, প্যানক্রিয়াস ইত্যাদির সমস্যার জন্য মৃত্যুপথযাত্রী তারাও নতুন জীবন লাভ করতে পারে। গণদর্পণ মৈত্রী সংসদের এই মহতী উদ্যোগকে স্বাগত জানাচ্ছে এবং সমস্ত রকম সহযোগিতার প্রতিশ্রুতি দিচ্ছে।“

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here