ঝাড়গ্রামের থিমে বাকরুদ্ধ বাগদেবী 

আমাদের ভারত, ঝাড়গ্রাম, ২৮ জানুয়ারি: বর্তমান সময়ে দেশজুড়ে  কলেজ, বিশ্ববিদ্যালয় সহ  শিক্ষাঙ্গনে রাজনৈতিক কুটকচালি ও হানাহানির ফলে শিক্ষাক্ষেত্রে যে অরাজকতা সৃষ্টি হয়েছে তারই প্রতিবাদে ঝাড়গ্রাম শহরে সরস্বতী পুজোর থিম ভাবনায় তৈরি হয়েছে বাকরুদ্ধ বাগদেবী। থিমের প্রেক্ষাপট বুঝিয়ে দিচ্ছে, বর্তমানে বিদ্যালয়, কলেজ গুলিতে বিদ্যাচর্চার যে
পরিস্থিতি চলছে তারসাথে বাগদেবীর কোনো মিল খুঁজে পাওয়া যাচ্ছে না।

বাগদেবীকে আমার সবাই শিক্ষার দেবী রূপে বন্দনা করে আসলেও শিক্ষার মন্দিরগুলির অবস্থা দেখে বাকরুদ্ধ সরস্বতী। ঝাড়গ্রাম কদমকানন ইউনাইটেড ক্লাবের উদ্যোগে এবারে সরস্বতী পুজোয় সেই থিম উপস্থাপন করা হয়েছে। সরস্বতী পুজো কমিটির চিন্তা ভাবনায় উঠে এসেছে  বিদ্যাসাগরের মূর্তি ভাঙ্গার ঘটনাও। ছবির মাধ্যমে  শিক্ষাঙ্গনে রাজনৈতিক উত্তাপ এবং মনীষীদের মূর্তি ভাঙ্গার প্রতিবাদ জানানো হয়েছে। শিক্ষাঙ্গন ছাড়াও গানের ভুবনে ভারতীয় সংস্কৃতিকে ভুলে গিয়ে ডিজের শব্দে উত্তাল গান বাজনার প্রতিবাদ জানানো হয়েছে এই থিমে। আজকাল পড়ুয়াদের ফ্রি বইয়ের দিকে ঝোঁক নেই কিন্ত ফ্রি ওয়াইফাই’য়ে লম্বা লাইন, সেই দৃশ্য ছবির মাধ্যমে তুলে ধরা হয়েছে।

সায়নী ব্যানার্জি, চন্দ্রানী  ব্যানার্জি, সোমনাথ দাস, জয়শ্রী মাহাত সাগর গুইরা নিজেরাই তৈরি করেছে তাদের পুজো মণ্ডপ। উদযাপন কমিটির সম্পাদকও সভাপতি প্রতিম মৈত্র ও দেবজ্যোতি ব্যানার্জি বলেন, প্রতি বছর আমরা সরস্বতী পুজোর মণ্ডপ থেকে বিভিন্ন সামাজিক বার্তা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে থাকি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here