১লা জানুয়ারি থেকে বদলে যাচ্ছে এটিএম থেকে টাকা তোলার পদ্ধতি

আমাদের ভারত,২৮ ডিসেম্বর:বদলে যাচ্ছে এটিএম থেকে টাকা তোলার পদ্ধতি। এটিএম থেকে টাকা তোলার পদ্ধতি বদল করছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এবার এটিএম এ টাকা তুলতে গেলে ব্যাংকের রেজিস্টার করা মোবাইল নম্বরে আসবে ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড। সেটি দিলে তবেই উঠবে টাকা। এটিএমে লেনদেনে নিরাপত্তা বাড়াতে এই নতুন পদ্ধতি চালু করা হবে বলে জানানো হয়েছে স্টেট ব্যাংকের তরফে। ২০২০-র ১জানুয়ারি থেকেই দেশের সমস্ত ওটিপির মাধ্যমে টাকা তোলার পদ্ধতি চালু হবে বলে জানানো হয়েছে।

এই মুহূর্তে দেশের অন্যতম সমস্যা এটিএম জালিয়াতি। তাই এই সমস্যার মোকাবিলা করতে ও অবৈধ লেনদেন আটকাতে এফবিআইয়ের এই পদক্ষেপ। ২৬ ডিসেম্বর নিজেদের অফিশিয়াল টুইটার হ্যান্ডেল এসবিআই কর্তৃপক্ষ জানিয়েছে, অবৈধ লেনদেন আটকাতে এটিএমে ওটিপি নির্ভর টাকা তোলার পদ্ধতি চালু করা হবে দেশের সমস্ত জায়গায়।

২০২০-র ১ জানুয়ারি থেকে চালু হয়ে যাবে এই পদ্ধতি। ১০ হাজারের বেশি টাকা তোলার ক্ষেত্রেই এই পদ্ধতি চালু করা হচ্ছে। রাত আটটা থেকে সকাল আটটার মধ্যে টাকা তোলার সময় কেবল এই পরিষেবা পাওয়া যাবে। তবে স্টেট ব্যাংকের গ্রাহকরা কেবলমাত্র স্টেট ব্যাংকের এটিএম এই পরিষেবা পাবেন। স্টেট ব্যাংকের গ্রাহকরা অন্য ব্যাংকের এটিএম এ ঐ ওটিপি নির্ভর টাকা তোলার সুবিধা পাবেন না।

এটিএমে টাকা তুলতে গেলে রেজিস্টার মোবাইল নম্বরে আশা ওই ওটিপিতে থাকবে বেশ কয়েকটি সংখ্যা। তারপর এটিএম স্ক্রিনে ওটিপি দিতে বললে তা বসাতে হবে। ঐ ওটিপি কেবলএকটি লেনদেনের জন্যই বৈধ থাকবে।

স্টেট ব্যাংকের পদক্ষেপ ষকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। একই সঙ্গে তারা বলেছেন, দিনের বেলাতেও এই পদ্ধতি চালু করতে পারলে ভালো হতো। ১০ হাজার টাকার নিচে কেন এই পদ্ধতি প্রযোজ্য নয় তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন অনেকেই। তারা বলছেন যারা জালিয়াতরা এবার থেকে ১০ হাজারের কম করে টাকা তুলবেন। প্রশ্ন উঠেছে যাদের মোবাইল নম্বর লিঙ্ক করা নেই তাদের ক্ষেত্রে কি হবে?

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here