আবার ফিক্স ডিপোজিটে সুদ কমালো এস বি আই

আমাদের ভারত, ১২ মে: আবার ফিক্স ডিপোজিটে সুদ কমালো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ৩ বছরের মেয়াদে ফিক্স ডিপোজিটের সুদের হার ০.২০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে এস বি আই। তবে তিন বছর থেকে দশ বছরের মেয়াদের ফিক্স ডিপোজিটের সুদের হার একই থাকবে বলে জানিয়েছেন ব্যাংক। সুদের এই নতুন হার মঙ্গলবার থেকে কার্যকর হল।

সিস্টেম ও ব্যাংক লিকুইডিটি এর মধ্যে সমতা বজায় রাখতেই তিন বছর মেয়াদ পর্যন্ত রিটার্ন ডিপোজিটের সুদের হার কমানো হয়েছে বলে বিবৃতি দিয়ে জানানো হয়েছে ব্যাংকের তরফে। ৭ থেকে ৪৫ দিনের ফিক্স ডিপোজিটের সুদের হার থাকবে ৩.৩ শতাংশ, ৪৬ দিন থেকে ১৭৯ দিনের সুদের হার থাকবে ৪.৩%, ১৮০ থেকে ২০০দিনে সুদের পাওয়া যাবে ৪.৮ শতাংশ। ২১১ থেকে এক বছর পর্যন্ত ফিক্স ডিপোজিটের সুদের হার থাকবে ৪.৮ শতাংশ। এটি একই রয়েছে। এক থেকে দুই বছর , দুই থেকে তিন বছর পর্যন্ত সুদের হার থাকছে ৫.৫%। আর আগের মতোই তিন থেকে দশ বছর পর্যন্ত সুদের হার থাকছে ৫.৭%।

অন্যদিকে প্রবীনদের জন্য ফিক্স ডিপোজিটের সুদের হার থাকছে ৭ থেকে ৪৫ দিনে৩.৮%। ৪৬ থেকে ১৭৯ দিনের সুদের হার থাকছে ৪.৮ শতাংশ। ১৮০ থেকে ২০০ দিনে ৫.৩%। ২১১ থেকে এক বছরে ৫.৩%। এক থেকে দু বছর ৬%। দুই থেকে তিন বছরের সুদ একই পাওয়া যাবে। তিন থেকে পাঁচ বছরে ৬.২ শতাংশ ও ৫ থেকে ১০ বছরের ৬.৫ হারে সুদ পাবেন সিনিয়র সিটিজেনরা।

এছাড়াও এসবিআই তরফে শর্ত সহ প্রবীণ নাগরিকদের জন্য এস বি আই উইকেয়ার ফিক্স ডিপোজিট নামে প্রকল্প নিয়ে আসা হয়েছে বাজারে। এই প্রকল্পে সুদের হার বেশি থাকবে বলে জানা গেছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here