পুরীর রথযাত্রা হচ্ছে ! শর্তসাপেক্ষে অনুমতি সুপ্রিম কোর্টের

আমাদের ভারত, ২২ জুন: পুরীতে রথ যাত্রার অনুমতি দিলো সুপ্রিম কোর্ট। শর্ত সাপেক্ষে দেওয়া হয়েছে এই অনুমতি। কোনভাবেই যাতে করোনার সংক্রমণ না বাড়ে তা নিশ্চিত করে, করোনা মোকাবিলার সমস্ত নিয়ম মেনে রথ উৎসব করার অনুমতি দিয়েছে দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বোবদে জানিয়ে দিয়েছেন, শুধুমাত্র পুরীতেই হবে রথযাত্রা। ওড়িশার আর অন্য কোথাও নয়।

পুরীতে এইবছর রথ পালন করা যাবে না বলে সুপ্রিমকোর্টের নির্দেশের বিরোধিতা করে আদালতে কুড়িটির বেশি পিটিশন দাখিল হয়েছিল। সোমবার তার শুনানিতে শুরু হয় শীর্ষ আদালতে। পুরীর রথযাত্রা শুধুমাত্র একটি উৎসবই নয়। এই উৎসব বা অনুষ্ঠানের সঙ্গে জড়িয়ে আছে বহু মানুষের ধর্মীয় বিশ্বাস। ২৩ জুন যদি পুরীর রথের চাকা না ঘরে অর্থাৎ রথ যদি না টানা যায় তাহলে আগামী ১২ বছর আর তা চালানো যাবে না। এমনটাই নিয়ম রয়েছে পুরীর রথের ক্ষেত্রে।

সেই জন্যই সংক্রমণ যাতে কোনভাবে না ছড়ায় তার সুব্যবস্থা করেই রথ যাত্রার অনুমতি দিক সুপ্রিম কোর্ট, এমনটাই আবেদন করেছিল কেন্দ্র ও ওড়িশা সরকার। আজ আদালতে সলিসিটর জেনারেল তুশার মেহতা রথযাত্রার স্বপক্ষে ওই ১২ বছর রথের চাকা না ঘোরার যুক্তিই তুলে ধরেন আদালতের সামনে। তিনি বলেন শঙ্করাচার্যের পক্ষ থেকে বলা হয়েছে, যেসব সেবায়েতের করোনা পরীক্ষা নেগেটিভ আসবে একমাত্র তারাই এই উৎসবে অংশগ্রহণ করতে পারবেন। বাকি সবাই টিভিতে বসে লাইভ সম্প্রচার দেখবেন।

পুরীর রাজা এবং অনুষ্ঠানের কমিটি এমনভাবে উৎসবের ব্যবস্থা করবেন যাতে,করোনা সংক্রমণ বাড়ার কোনও সুযোগ না থাকে।

পুরী লোকসভা কেন্দ্র থেকে নির্বাচনে লড়াই করা বিজেপি নেতা সম্বিত মহাপাত্রও পুরীর রথযাত্রা উৎসব নিয়ে আরও একবার ভাবনাচিন্তার জন্য শীর্ষ আদালতে আবেদন জানিয়েছিলেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here