১সেপ্টেম্বর থেকে দফায় দফায় খোলা হতে পারে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়, চলছে পরিকল্পনা

আমাদের ভারত, ৭ আগস্ট: লকডাউনের পর কিভাবে খোলা হবে স্কুল ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান তার পরিকল্পনা করতে শুরু করেছে কেন্দ্র সরকার। এখনো পর্যন্ত মোটের ওপর স্থির হয়েছে ১ সেপ্টেম্বর থেকে ১৪ নভেম্বরের মধ্যে দফায় দফায় স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খোলা হতে পারে। স্কুলের দ্বাদশ ও দশম শ্রেণীর পঠন-পাঠন ১ সেপ্টেম্বর থেকে শুরু হতে পারে। এরপর ধীরে ধীরে অন্যান্য ক্লাস চালু হবে।

ইতিমধ্যেই করোনা মোকাবেলায় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের নেতৃত্বে তৈরি হয়েছে একটি মন্ত্রিগোষ্ঠী। তার সঙ্গে যুক্ত সচিবরা আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার একটি পরিকল্পনা তৈরি করছেন। আগস্ট মাসের শেষের দিকে ফাইনাল আনলকের গাইডলাইন রাজ্যগুলিকে কেন্দ্র পাঠাবে। সম্ভবত তাতেই আগস্টের পর কিভাবে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া যায় তার দিকনির্দেশিকা থাকতে পারে।

কিছুদিনের মধ্যে স্কুল ও অন্যান্য শিক্ষায়তনের উদ্দেশ্যে জারি হবে বোর্ডের স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম। জুলাইয়ের শুরুতে ডিপার্টমেন্ট অফ স্কুল এডুকেশন থেকে বিভিন্ন রাজ্যে একটি সমীক্ষা করা হয়েছে। তাতে দেখা গেছে ভিভাবকরা এখনো তাদের সন্তানদের স্কুলে পাঠাতে চাইছেন না। কিন্তু একাধিক রাজ্যের প্রতিনিধিরা কেন্দ্র সরকারের কাছে বলেছেন স্কুল বন্ধ থাকায় সমাজের দুর্বলশ্রেণীর ছাত্র-ছাত্রীদের ক্ষতি হচ্ছে।

যে রাজ্যগুলিতে করোনা সংক্রমণ তুলনামূলকভাবে কম সেখানকার প্রতিনিধিরা বলেছেন, তারা চান স্কুলের উঁচু ক্লাসের তাড়াতাড়ি পড়াশোনা শুরু হোক।

যে নির্দেশিকা তৈরি হচ্ছে তাতে দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের প্রথমছ স্কুল আসার কথা বলা হয়েছে। তারা ক্লাস করবে টানা ১৫ দিন। একেকদিন একেকটা সেকশনকে স্কুলে আসতে বলা হবে। স্কুলে ক্লাস হবে ২-৩ঘন্টা। সকাল ৮ টা থেকে ১১ টা পর্যন্ত একটা অংশ ছাত্রছাত্রীরা ক্লাস করবে। তারপর এক ঘন্টা ধরে হবে স্কুলের স্যানিটাইজেশন। বেলা ১২টা থেকে ৩টে অবধি ক্লাস করবে আরো একদল ছাত্র ছাত্রী। এখনই প্রি- প্রাইমারি ও প্রাইমারির ছাত্র-ছাত্রীদের স্কুলে আনতে চাইছেন না সরকার। তবে তাদের অনলাইনে ক্লাস চলবে।

দশম ও দ্বাদশ শ্রেণীর ক্লাস শুরু হওয়ার পর ধীরে ধীরে ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত ক্লাস শুরু হবে। শ্রেণিকক্ষে বেশি ছাত্র-ছাত্রী বসবে না। প্রাইমারি ক্লাস রুম ফাঁকা থাকায় সেখানে উঁচু ক্লাসে কয়েকজন ছাত্র-ছাত্রীকে ক্লাস করানোর কথা বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here